আগের আসরের রানার্স আপ দলটি। সেই স্পেনই কি না চলতি উয়েফা নেশন্স লিগের শুরুর দুই ম্যাচে রইলো জয়শূন্য! তবে কোচ লুইস এনরিকের দল অবশেষে জয়ের মুখ দেখল অনেকটা অচ্ছুৎ হয়ে পিএসজি ছাড়া পাবলো সারাবিয়ার গোলে। তার একমাত্র গোলেই গত রাতে সুইজারল্যান্ডকে ১-০ গোলে হারিয়েছে ‘লা ফিউরিয়া রোহারা’।

 নেশন্স লিগে নিজেদের প্রথম দুই ম্যাচে পর্তুগাল আর চেক প্রজাতন্ত্রের সঙ্গে ড্র করেছিল স্পেন।  তাই বৃহস্পতিবার রাতে দলটির লড়াই ছিল প্রতিযোগিতার নকআউটে যাওয়ার আশা বাঁচিয়ে রাখার। নেশন্স লিগের গ্রুপ এ২ এর এই ম্যাচে শুরু থেকেই এনরিকের দল ম্যাচের নিয়ন্ত্রণ নিয়ে নিয়েছিল। 

যদিও গেল ইউরো থেকে দলকে তাড়া করে ফেরা আক্রমণভাগের দুর্বলতা এই ম্যাচেও ভুগিয়েছে বেশ। ৭৪ শতাংশ বলের দখলের বিপরীতে কেবল একটি শট রাখতে পেরেছিল লক্ষ্যে। ১৩ মিনিটে করা সারাবিয়ার সেই শটটাই এগিয়ে দেয় স্প্যানিশদের। মার্কোস ইয়োরেন্তের বাড়ানো পাস থেকে প্রতিপক্ষ বক্সে সহজেই গোলটা করেন তিনি। 

তবে রিপ্লেতে দেখা যাচ্ছিল তার পা ছিল খানিকটা অফসাইডে। সিদ্ধান্তটা ভিএআর পর্যন্ত গড়ালেও শেষমেশ সেই গোলই বহাল থাকে। প্রথমার্ধের বাকি সময়ে দুটো সুযোগ পেয়েছে সুইসরা, তবে ব্রিল এমবোলো আর এরায় কমেতের করা দুটো হেডার স্পেনকে তেমন পরীক্ষায় ফেলতে পারেনি। স্পেনও সুযোগ পেয়ে আর প্রতিপক্ষকে বিপদে ফেলতে পারেনি আর। বিরতির পরেও একই দৃশ্য দেখা গেছে মাঠে। দুই দলই কিছু সুযোগ তৈরি করছে, কিন্তু কাজে আর লাগানো হয়নি কারো।

ওদিকে প্রথমার্ধের নায়ক সারাবিয়া দ্বিতীয়ার্ধেও ছিলেন ম্যাচের সবচেয়ে ভয়ঙ্কর খেলোয়াড়। বিষয়টা অবশ্য অনুমিতই ছিল। দুই মৌসুম পিএসজির অবহেলা সয়ে গেল মৌসুমের শুরুতে স্পোর্টিং লিসবনে যোগ দেওয়া সারাবিয়া শেষ এক বছর ভালোই কাটিয়েছেন। তবে বেশি আলো ছড়িয়েছেন স্পেন দলে। শেষ এক বছরে সব মিলিয়ে নয় গোলে রেখেছেন অবদান। সবশেষ পাঁচ ম্যাচে করেছেন তিন গোল, করিয়েছেন আরও একটি। তারই গোলে গত রাতে জয় তুলে নিয়েছে স্পেন। 

দিনের অন্য ম্যাচে পর্তুগাল ২-০ গোলে হারিয়েছে চেক প্রজাতন্ত্রকে। ফলে তিন ম্যাচে ৭ পয়েন্ট নিয়ে তারাই আছে শীর্ষে। আর স্পেন সমান ম্যাচে ৫ পয়েন্ট ঝুলিতে পুরে রইলো তালিকার দ্বিতীয় স্থানে।

এনইউ