গ্যাব্রিয়েল স্লোনিনার রাজকপালই বলতে হয়! গত মাসে ১৮-তে পা দেওয়া এই গোলরক্ষককে নিয়ে দলবদলের ময়দানে রীতিমত ‘যুদ্ধে’ নেমে গেছে শেষ দুইবারের চ্যাম্পিয়ন্স লিগজয়ী ক্লাব চেলসি এবং রিয়াল মাদ্রিদ।

স্লোনিনার জন্য প্রথমে রিয়াল মাদ্রিদের আগ্রহের কথা জানা গিয়েছিল। এই তরুণকে সান্তিয়াগো বার্নাবিউতে নিয়ে আসতে মেজর লিগ সকার (এমএলএস) ক্লাব শিকাগো ফায়ারকে একটি প্রস্তাবও পাঠিয়েছিল তারা। তবে সেই প্রস্তাব ফিরিয়ে দিয়েছে স্লোনিনার ক্লাব। এই প্রতিভাবান গোলরক্ষকের জন্য যতটা অর্থ আশা করেছিল, রিয়াল ততটা দিতে চায়নি বলেই প্রস্তাব ফিরিয়েছে তারা।

তবে রিয়াল মাদ্রিদের এই ‘টার্গেটকে’ এখন ছিনিয়ে নিচ্ছে ইংলিশ ক্লাব চেলসি। দলবদলের বিষয়ে নির্ভরযোগ্য ইতালিয়ান সাংবাদিক ফ্যাব্রিজিও রোমানো জানিয়েছেন, স্লোনিনাকে দলে ভেড়ানোর দ্বারপ্রান্তে রয়েছে চেলসি। ১০ মিলিয়ন ইউরো বা বাংলাদেশী মুদ্রায় ৯৮ কোটি টাকায় তাকে স্ট্যামফোর্ড ব্রিজে নিয়ে আসতে যাচ্ছে তারা।

মালিকানা পরিবর্তন হয়েছে চেলসির। রাশিয়ান ধনকুবের রোমান আব্রামোভিচের কাছ থেকে ক্লাবের মালিকানা বুঝে নিয়েছেন মার্কিন ব্যবসায়ী টড বোয়েলি এবং তার নেতৃত্বাধীন কনসোর্টিয়াম। সবকিছু ঠিক থাকলে, মার্কিন মালিকের অধীনে মার্কিন মুলুক থেকেই প্রথম খেলোয়াড় দলে টানতে যাচ্ছে চেলসি।

স্লোনিনাকে নিয়ে টানাটানি অবশ্য শুধু চেলসি-রিয়ালের মধ্যেই নয়, আন্তর্জাতিক ফুটবলেও তাকে নিয়েম কিছুদিন আগে পর্যন্ত চলেছে দড়ি টানাটানি। যুক্তরাষ্ট্রের নাগরিক হওয়ার পরও পোলিশ বংশোদ্ভূত হওয়ায় স্লোনিনার সুযোগ ছিল পোল্যান্ডের হয়ে খেলার। গত মে’তে পোল্যান্ডের হয়ে নেশনস লিগে খেলার জন্য তাকে ডেকেছিলেন পোলিশ কোচ জেসল মিকনিউইকজ। তবে সেই ডাক ফিরিয়ে দিয়ে স্লোনিনা তখন যুক্তরাষ্ট্রের হয়েই আন্তর্জাতিক পর্যায়ে খেলার সিদ্ধান্ত নেন।

ক্লাব পর্যায়ে চেলসি-রিয়ালের মধ্যে কোনটা তার পরবর্তী গন্তব্য হবে, সেটা হয়ে যেতে পারে কিছুদিনের মধ্যেই।

যুক্তরাষ্ট্রের ইলিনয়ে জন্ম নেওয়া স্লোনিনা শিকাগো ফায়ারের একাডেমি প্রোডাক্ট। গত আগস্টে মাত্র ১৭ বছর ৮১ দিন বয়সে শিকাগোর সিনিয়র দলের হয়ে অভিষেক হয় তার। অভিষেকেই এমএলএস ইতিহাসের অংশ হয়ে যান স্লোনিনা। এমএলএসের ইতিহাসে সবচেয়ে কম বয়সী গোলরক্ষক এবং সবচেয়ে কমবয়সী গোলরক্ষক হিসেবে ক্লিনশিট রাখার রেকর্ড নিউইয়র্ক সিটির বিপক্ষে অভিষেক ম্যাচেই নিজের নামে করে নেন তিনি। 

এইচএমএ/এটি