রিয়ালের জয়সূচক গোলটি আসে ক্যাসেমিরোর কাছ থেকে/ছবি: রিয়াল মাদ্রিদ

অ্যাটলেটিকো মাদ্রিদ পুরো লিগ মৌসুমেই পয়েন্ট খুইয়েছে সাকুল্যে ছয়বার, যার তিনবারই শেষ চার ম্যাচে। সর্বশেষ লেভান্তের কাছে ঘরের মাঠেই হেরে বসেছে ২-০ ব্যবধানে। লুই সুয়ারেজদের এ হোঁচটের সুযোগটা কাজে লাগিয়েছে রিয়াল মাদ্রিদ। ক্যাসেমিরোর একমাত্র গোলে রিয়াল ভায়াদোলিদকে হারিয়ে শীর্ষে থাকা দিয়েগো সিমিওনের দলের সঙ্গে পয়েন্ট ব্যবধানটা তিনে নামিয়ে এনেছে কোচ জিনেদিন জিদানের দল।

দিনের শুরুতে অ্যাটলেটিকো গোল হজম করে বসে ম্যাচের ৩০ মিনিটে। হোসে লুইস মোরালেসের শট মারিও এরমোসোর গা ছুঁয়ে দিক বদলে জড়ায় রোহিব্ল্যাঙ্কোদের জালে। পিছিয়ে থেকে বিরতিতে যাওয়া অ্যাটলেটিকো দ্বিতীয়ার্ধে ম্যাচে ফেরার জোর চেষ্টাই চালিয়ে গেছে। 

৫৮ মিনিটে লুই সুয়ারেজের ফ্রি কিক প্রতিহত হয় পোস্টে। এর দুই মিনিট পর বল জালে জড়িয়েও গোল পাননি উরুগুইয়ান এই ফরোয়ার্ড¸ গোলের ঠিক আগে প্রতিপক্ষ ডিফেন্ডার ভেজোকে ফাউল করার দোষে।

এরপর সময় যত গড়িয়েছে, অ্যাটলেটিকো গোলের জন্য মরিয়া হয়ে উঠেছে তত। কিন্তু রক্ষা হয়নি তাতে, লেভান্তে জমাট রক্ষণ নিয়ে এক গোলের অগ্রগামিতা রক্ষা করে গেছে শেষ পর্যন্ত। উল্টো শেষ মুহূর্তে গোল হজম করে বসে সিমিওনের শিষ্যরা। অন্তিম সময়ে পাওয়া কর্নারে গোলরক্ষক ইয়ান অবলাকও উঠে গিয়েছিলেন প্রতিপক্ষ অর্ধে। প্রতি-আক্রমণ থেকে পাওয়া সুযোগে ফাঁকা পোস্ট দেখে ইয়োর্গে দে ফ্রুতোস গোলটা করেন মাঝরেখা থেকেই। ফলে ২-০ গোলের হার আর শেষ চার ম্যাচে তৃতীয়বারের মতো লিগে পা হড়কে ম্যাচ শেষ করে লা লিগা প্রত্যাশী অ্যাটলেটিকো। 

দলটির এ হারে নগর প্রতিদ্বন্দ্বী রিয়াল মাদ্রিদের সামনে বড় সুযোগই এসেছিল শীর্ষের সঙ্গে ব্যবধান কমানোর। তবে অনভিজ্ঞ একাদশ নিয়ে বেশ শঙ্কাতেই পড়ে গিয়েছিল রিয়াল। অবনমন অঞ্চলের দল ভায়াদোলিদের বিপক্ষেও প্রথমার্ধে প্রতিপক্ষ গোলমুখে রাখতে পারেনি একটিও শট। অথচ বলের দখলে এগিয়ে ছিল জিদানের শিষ্যরাই! 

উল্টো ষষ্ঠ মিনিটে থিবো কোর্তোয়াকে জোড়া সেভ দিয়ে দলকে রাখতে হয় ম্যাচে। রিয়াল অবশ্য প্রথমার্ধে দু’বার বল জড়িয়েছে জালে। তবে দু’বারই অফসাইডের খড়গে গোলবঞ্চিত হয়েছেন কারিম বেনজেমার অনুপস্থিতিতে একাদশে আসা মারিয়ানো ডিয়াজ। 

৫৪ মিনিটে নিজেদের ভুলেই গোল হজম করতে বসেছিল রিয়াল। তবে কোর্তোয়া ছিলেন বলে রক্ষা! নিজেদের বিপদসীমায় ফেরলান মন্ডির উটকো এক ক্রসে বল পেয়ে যান ফ্যাবিয়ান ওরেয়ানা, তার চেষ্টা কোনোক্রমে ঠেকান রিয়াল গোলরক্ষক।

৬৫ মিনিটে টনি ক্রুসের ফ্রি কিক থেকে ক্যাসেমিরোর করা হেডার জড়ায় জালে। চলতি মৌসুমে তার পঞ্চম গোলেই জয় নিশ্চিত করে রিয়াল।
এর ফলে অ্যাটলেটিকোর সঙ্গে পয়েন্ট ব্যবধান তিনে নামিয়ে আনে রিয়াল। গতবারের চ্যাম্পিয়নরা অবশ্য নগর প্রতিদ্বন্দ্বীদের থেকে একটি ম্যাচ কম খেলেছে। ২৪ ম্যাচ শেষে ৫২ পয়েন্ট নিয়ে আছে পয়েন্ট তালিকার দ্বিতীয় অবস্থানে। শীর্ষে থাকা দিয়েগো সিমিওনের দল ২৩ ম্যাচে অর্জন করেছে ৫৫ পয়েন্ট। আর ২২ ম্যাচে ৪৬ পয়েন্ট নিয়ে তালিকার তিনে আছে বার্সেলোনা।

এনইউ/এটি