চলতি সপ্তাহটা বার্সেলোনার জন্য বেশ গুরুত্বপূর্ণ। গেল সপ্তাহে সদস্যদের ভোটে যে চুক্তিগুলো সবুজ সঙ্কেত পেয়েছে, সেগুলো চূড়ান্ত করতে হবে এই সপ্তাহে। ক্লাবটি তাদের টিভিস্বত্ত্বের ১০ শতাংশ ২৬ বছরের জন্য বিক্রি করবে ২০.৫ থেকে ২১.৫ কোটি টাকায়। সেটা হলে ফ্রি ট্রান্সফারে ফ্র্যাঙ্ক কেসি, আর আন্দ্রেস ক্রিশ্চেনসেনকে নিবন্ধন করাতে পারবে। পাবলো পায়েজ গাভিকে দলে ভেড়ানো, রবার্ট লেভান্ডভস্কিকে নিয়ে বায়ার্নের সঙ্গে আলোচনায় বসতে পারবে, ফ্রেঙ্কি ডি ইয়ংয়ের দলছাড়ার আলোচনাও বেগ পাবে সঙ্গে সঙ্গে।

তবে শেষ কিছু দিনে দলের আরেক গুরুত্বপূর্ণ ‘এজেন্ডা’ হয়ে উঠেছে উসমান দেম্বেলের ভবিষ্যৎ। বেশ কয়েকটা নতুন চুক্তির প্রস্তাব ফিরিয়ে দিয়েছেন তিনি। এবার তাকে নতুন একটা ডেডলাইন বেধে দিয়েছে বার্সা। চুক্তিতে সম্মত হতে হলে এই সময়ের ভেতরেই জানাতে হবে, নাহয় হবে না। অনুচ্চারে বার্সা বলেই বলেই দিয়েছে, ‘সময় গেলে সাধন হবে না’।

আগামী ৩০ জুন বার্সেলোনার সঙ্গে চুক্তি শেষ দেম্বেলের। স্পোর্ত জানাচ্ছে, বার্সেলোনা তাকে জানিয়ে দিয়েছে, সেই তারিখের পর আর কিছু সম্ভব নয় দুই পক্ষের। নিজের সিদ্ধান্তটা জানাতে হবে ডেডলাইন শেষ হওয়ার ২৪ ঘণ্টা আগে।

দেম্বেলে বার্সা কোচ জাভি হার্নান্দেজের খুব প্রিয় খেলোয়াড়দের একজন। গেল মৌসুমে বার্সেলোনার ঘুরে দাঁড়ানোর অন্যতম কারিগর ছিলেন তিনি। সেই দেম্বেলেও বার্সাতে থাকতে চান। তবে ক্লাবের চুক্তির প্রস্তাবগুলো পছন্দ হচ্ছে না তার। 

দেম্বেলে নতুন চুক্তিতে সম্মত যদি না হন, সেই ভাবনায় বার্সেলোনা আনহেল ডি মারিয়া ও রাফিনিয়ার ওপর চোখ রাখছিল। ফরাসি এই ফরোয়ার্ড যদি শেষমেশ সম্মত হয়েই যান, তাহলে আর রাফিনিয়া-ডি মারিয়াদের দলে ভেড়াবে না বার্সা, নজর দেবে অন্য জায়গাগুলোতে, জানাচ্ছে স্পোর্ত। 

তবে স্প্যানিশ এই ক্রীড়াদৈনিক আরও জানাচ্ছে, দেম্বেলেকে ধরে রাখতে কোচ জাভি আরও একটা চুক্তির প্রস্তাব দিতে বলতে পারেন ক্লাবকে, যদিও সাইনিং বোনাস কিংবা বার্ষিক বেতনের দিক থেকে দেম্বেলের হাতে এখন ভালো কোনো দলের প্রস্তাব নেই। জাভি তার বেতন বাড়িয়ে সাইনিং বোনাস ছাড়া তাকে দলে ভেড়ানোর প্রস্তাব দিতে বলতে পারেন বার্সাকে। এই সমস্যার সমাধান হলেই কেবল ডি মারিয়া-রাফিনিয়াদের দিকে ঝুঁকবে বার্সা। সেজন্যেই সমাধানটা শিগগিরই চায় কাতালান দলটি।

এনইউ