অর্থনৈতিক সমস্যায় জর্জরিত বার্সেলোনা। দলবদলের বাজারে এর প্রভাব হাড়ে হাড়ে টের পাচ্ছে দলটি। ব্রাজিলিয়ান উইঙ্গার রাফিনহা এক পায়ে খাড়া ন্যু ক্যাম্পে পাড়ি জমাতে, অথচ আর্থিক জটিলতায় তার জন্য এখনো কোন জুতসই প্রস্তাবও দিতে পারছে না কাতালান ক্লাবটি। এই ধরনের সমস্যাগুলো থেকে মুক্তি পেতে বেশকিছু উদ্যোগ নিয়েছে বার্সেলোনা। তার একটি হচ্ছে, সম্প্রচার স্বত্বের একটা অংশ তৃতীয় পক্ষের কাছে বেচে দেওয়া।

ব্রিটিশ সংবাদমাধ্যম অ্যাথলেটিক জানিয়েছে, আগামী ২৫ বছরের জন্য ক্লাবের টিভি স্বত্বের ১০ ভাগ একটি মার্কিন বিনিয়োগকারী সংস্থার কাছে বিক্রি করছে বার্সেলোনা। সিক্সথ স্ট্রিট পার্টনারস নামের সেই প্রতিষ্ঠানের কাছ থেকে এই চুক্তির আওতায় ২৬৭ মিলিয়ন ইউরো আয় করবে বার্সেলোনা। 

গত ১৬ জুন ইজিএম সভায় ক্লাবের টিভি স্বত্বের ২৫ ভাগ এক বা একাধিক বিনিয়োগকারীর কাছে বিক্রির সিদ্ধান্ত নিয়েছিল বার্সেলোনা। সেই সিদ্ধান্ত বাস্তবায়নের ক্ষেত্রে এটা প্রথম পদক্ষেপ।

ইজিএম সভায় বার্সা লাইসেন্সিং এবং মার্চেন্ডাইজিংয়েরও (বিএলএম) ৪৯.৯৯ শতাংশ বিক্রির সিদ্ধান্ত নেওয়া হয়েছিল। টিভি স্বত্ব এবং বিএলএমের অংশবিশেষ বিক্রি করে প্রায় ৬০০ মিলিয়ন ইউরোর তহবিল জোগাড় করতে চায় কাতালান ক্লাবটি।

গত ৯ জুন, বার্সেলোনার সহ-সভাপতি এদুয়ার্দ রোমেউ বলেছিলেন, ২০২২-২৩ মৌসুমে ক্লাব ‘বাঁচাতে’ ৫০০ মিলিয়ন ইউরো প্রয়োজন। সেই প্রয়োজন মেটাতেই স্বত্ব বিক্রির এই উদ্যোগ নেওয়া হয়েছে।

এইচএমএ