জোসে মরিনিওর অধীনে রিয়াল মাদ্রিদে খেলেছিলেন ক্রিশ্চিয়ানো রোনালদো। ম্যানচেস্টার ইউনাইটেডেও তার অধীনে খেলার সুযোগ হত রোনালদোর, যদি খোদ মরিনিও-ই বাধা হয়ে না দাঁড়াতেন।

সম্প্রতি টকস্পোর্টের এক পডকাস্টে সাংবাদিক জিম হোয়াইট জানিয়েছেন, ২০১৮ সালে রিয়াল মাদ্রিদ ছাড়ার পরপরই রোনালদোকে দলে টানার চেষ্টা করেছিল ম্যানচেস্টার ইউনাইটেড, তবে মরিনিও তখন এই দলবদলের ব্যাপারে গ্রিন সিগন্যাল দেননি।

হোয়াইটের ভাষ্য, ‘রোনালদোকে ইউনাইটেডে ফিরিয়ে আনার বিষয়ে অনেক বছর ধরেই আলোচনা চলছিল। সে যখন রিয়াল মাদ্রিদ ছাড়ল, তখনই এটা (প্রত্যাবর্তন) হতে পারত, সে তখনো তার সেরা ছন্দে ছিল। তবে এটা হয়নি, কারণ মরিনিও পরিস্কারভাবে জানিয়ে দিয়েছিল যে, তিনি এখন অন্য পজেশনগুলো নিয়ে ভাবছেন।’

মরিনিও তখন ইউনাইটেডের রক্ষণভাগকে মজবুত করতে চেয়েছিলেন। সে সময় টটেনহ্যামে খেলা টোবি অল্ডারভেইরেল্ড, অ্যাটলেটিকো মাদ্রিদে খেলা ডিয়েগো গডিন এবং বায়ার্ন মিউনিখে খেলা জেরোম বোয়াটেংদের দলে টানার চেষ্টা করছিলেন তিনি। সেজন্যই রোনালদোর ব্যাপারে তখন খুব একটা আগ্রহ দেখাননি তিনি।

মরিনিও রোনালদোর ব্যাপারে আগ্রহী না হওয়ায় তখন তাকে দলে ভেড়ানোর চেষ্টা করেনি ইউনাইটেড। তবে ক্লাবের এই কিংবদন্তিকে শেষ পর্যন্ত ২০২১ সালে ঠিকই ওল্ড ট্রাফোর্ডে ফিরিয়ে আসেন ইউনাইটেড কর্তারা।

যদিও রোনালদোর প্রত্যাবর্তনের মৌসুমকে রাঙাতে পারেনি ম্যান ইউনাইটেড। প্রিমিয়ার লিগ টেবিলের ছয়ে থেকে মৌসুম শেষ করেছে তারা। দলের দুরবস্থায়ও আলো হয়ে জ্বলেছেন রোনালদো। সব প্রতিযোগিতা মিলিয়ে ৩৮ ম্যাচে করেছেন ২৪ গোল, বেশ কয়েকবার তার অতিমানবীয় পারফরম্যান্সেই পার পেয়েছে রেড ডেভিলরা।

এইচএমএ