দীর্ঘ ১১ বছর পর ‘স্কুদেত্তো’ জয়, সেটা উদযাপন বাঁধভাঙা হবে সেটাই স্বাভাবিক। তবে সেই বাঁধনহারা উদযাপন করতে গিয়ে ‘মাত্রা ছাড়িয়ে গিয়েছিলেন’ এসি মিলানের বেশ কয়েকজন ফুটবলার, ইতালিয়ান ফুটবল ফেডারেশনের (এফআইজিসি) এমনটা মনে হয়েছে। তাই দলটির চার ফুটবলারকে অর্থদণ্ড দিয়েছে ইতালির ফুটবলের এই সর্বোচ্চ সংস্থা।

শাস্তি পাওয়া চার ফুটবলার হচ্ছেন, মিলানের ফরাসি ডিফেন্ডার থিও হার্নান্দেজ, ফরাসি গোলরক্ষক মাইক মাইনান, ইতালির মিডফিল্ডার সান্দ্রো তোনালি এবং বসনিয়ার মিডফিল্ডার রাদে ক্রুনিচ। তাদের বিরুদ্ধে অভিযোগ, শিরোপা জয় উদযাপনের সময় মিলানের নগর প্রতিদ্বন্দ্বী ইন্টার মিলানকে বিভিন্ন উপায়ে কটাক্ষ করেছেন তারা।

নেরাজ্জুরিদের খাটো করে স্লোগান দেওয়ায় শাস্তি পেয়েছেন মিলানের ফরাসি ডিফেন্ডার হার্নান্দেজ। এছাড়া প্রতিপক্ষকে অপমান করার নিমিত্তে ব্যানার প্রদর্শনের জন্য শাস্তির মুখে পড়েছেন অন্য তিন ফুটবলার। হার্নান্দেজ, মাইনান এবং তোনালিকে ৪ হাজার ইউরো এবং ক্রুনিচকে ৫ হাজার ইউরো জরিমানা করেছে এফআইজিসি।

গত মৌসুমে হাড্ডাহাড্ডি শিরোপা দৌড় শেষে নগর প্রতিদ্বন্দ্বী ইন্টার মিলানের চেয়ে মাত্র ২ পয়েন্ট এগিয়ে থেকে শিরোপা ঘরে তোলে এসি মিলান। আগের মৌসুমে শিরোপা জেতা ইন্টারের কাছ থেকে চ্যাম্পিয়নের তকমা ছিনিয়ে নিতে পারায় আনন্দের উপলক্ষটা একটু বেশিই উপভোগ করেছিলেন এসি মিলানের ফুটবলাররা। আর আনন্দের আতিশয্যে করা ‘ভুলের’ কারণে এবার শাস্তির মুখে পড়তে হল তাদের।

এইচএমএ