গ্রীষ্মকালীন ছুটিটা আরও এক সপ্তাহ বাকি ছিল লিওনেল মেসি-নেইমারদের। তবে সেটা না কাটিয়েই অনুশীলনে ফিরেছেন পিএসজির এই দুই তারকা। পিএসজির নতুন কোচ ক্রিস্তোফ গালতিয়েরের প্রথম অনুশীলন ছিল গতকাল। নতুন কোচের অধীনে নতুন শুরুর আশায় একটু আগেভাগেই অনুশীলনে চলে এসেছেন দলের তারকারা।

দলে যেমন তারকাদের উপস্থিতি, সে তুলনায় পিএসজির সবশেষ মৌসুমটা সাদামাটাই কেটেছে। যে কারণে ক্লাবে এসেছে বড় পরিবর্তন। ক্রীড়া ব্যবস্থাপক লিওনার্দো আর কোচ মরিসিও পচেত্তিনোকে বিদায় করেছে দলটি। নতুন কোচ হয়ে এসেছেন ক্রিস্তোফ গালতিয়ের। তার অধীনে প্রথম অনুশীলন ছিল গতকাল। তাতে যোগ দিতে মেসি-নেইমাররা ছাড়াও ছুটে চলে এসেছেন সার্জিও রামোস, মারকিনিয়োসদের মতো তারকারাও। 

গালতিয়েরের অনুশীলনে শুধু খেলোয়াড়রাই নয়, ক্লাবের চেয়ারম্যান নাসের আল খেলাইফিও অনুশীলন দেখতে এসেছিলেন। সেখানে দেখা যায়, নতুন কোচের সঙ্গে বেশ হাস্যোজ্জ্বল সময়ই কেটেছে তার।

লিওনেল মেসির গেল মৌসুমটা মোটেও ভালো কাটেনি পিএসজিতে। বার্সেলোনার জার্সি গায়ে যা করেছেন, তার সিকিভাগও পিএসজির হয়ে দেখাতে পারেননি। দল ব্যর্থ হয়েছে চ্যাম্পিয়ন্স লিগে। তিনি নিজেও দুয়ো শুনেছেন পিএসজির দর্শকদের কাছ থেকে। নতুন মৌসুমে পুরোনো ছন্দটা ফিরে পেতে মেসি একটু আগেভাগেই অনুশীলনে ফিরে এসেছেন। 

মেসির মতো তার বন্ধু নেইমারও গেল মৌসুমে দুয়ো শুনেছিলেন দর্শকদের থেকে। নেইমারকে দলছাড়া করার বিষয়েও নানা গুঞ্জন ঘুরে বেড়াচ্ছে ইউরোপীয় সংবাদ মাধ্যমে। যার বড় কারণ ছিল দলটির প্রতি নেইমারের নিবেদনের অভাব। পিএসজির হয়ে খেলেন বটে, কিন্তু জার্সিটার প্রতি নেইমারের নিবেদন যেন নেই বললেই চলে, এমন কথাও রটে গেছে সংবাদ মাধ্যমে। সেটা ভুল প্রমাণ করতেই হয়তো, নেইমার একটু আগেভাগেই ফিরে এসেছেন পিএসজির অনুশীলনে। 

আরও একটা কারণ হয়তো কাজ করেছে তাদের এই একটু আগেভাগে অনুশীলনে আসার পেছনে। চলতি মৌসুমের মাঝপথেই হবে ২০২২ বিশ্বকাপ। ফুটবলের এই মহাযুদ্ধের আগে নিজেদের প্রস্তুতিটা আরও বেশি করে নিতেই হয়তো আগেভাগে অনুশীলনে চলে এসেছেন ব্রাজিল আর্জেন্টিনার দুই তারকা।

মেসি-নেইমার ছাড়াও গালতিয়েরের প্রথম অনুশীলন সেশনে ছিলেন সার্জিও রামোস, মারকিনিয়োস, ভিতিনিয়ার মতো ফুটবলাররাও। ফরাসি কোচিং জগতে ক্রিস্তোফ গালতিয়ের অভিজ্ঞ এক নাম। তার অধীনেই যে পিএসজি অধরা চ্যাম্পিয়ন্স লিগের ছোঁয়া পেতে চাইবে, তা বলাই বাহুল্য।

এনইউ/এটি