অনেক নাটকের পর ক্রিশ্চিয়ানো রোনালদো অবশেষে ম্যানচেস্টার ইউনাইটেডের অনুশীলনে ফিরেছেন। প্রাক মৌসুমের শেষ ম্যাচে এসে তিনি ফিরছেন একাদশেও। বিষয়টা নিশ্চিত করেছেন খোদ ম্যানচেস্টার ইউনাইটেড কোচ এরিক টেন হাগ।

গতকাল ম্যানচেস্টার ইউনাইটেড নরওয়ের অসলোয় মুখোমুখি হয়েছিল অ্যাটলেটিকো মাদ্রিদের। সেই ম্যাচে রেড ডেভিলরা হারে ১-০ ব্যবধানে। এর আগেই অবশ্য রোনালদো সব আলো কেড়ে নিয়েছিলেন। জানিয়ে দিয়েছিলেন, রোববারের ম্যাচে খেলবেন তিনি।

ম্যাচ শেষে সেই বিষয়ে প্রশ্ন ধেয়ে যায় কোচ টেন হাগের দিকেও। তিনি বলেন, ‘আগামীকাল সে স্কোয়াডে থাকবে। দেখি সে কতক্ষণ খেলতে পারে।’

এর আগে পুরো মাসজুড়েই রোনালদোর ইউনাইটেড ছাড়া নিয়ে হয়েছে অনেক গুঞ্জন। যার শুরুটা হয়েছিল মাসের শুরুতে। ইউরোপীয় সংবাদ মাধ্যমগুলো জানাচ্ছিল, ভালো প্রস্তাব এলে যেন তাকে ছেড়ে দেওয়া হয়, সে কথা ইউনাইটেডকে জানিয়ে দিয়েছিলেন রোনালদো। দলটি চ্যাম্পিয়ন্স লিগে খেলছে না বলেই মূলত ইউনাইটেড ছাড়তে চাইছেন রোনালদো।

এরপর রেড ডেভিলরা প্রাক মৌসুম সফরে থাইল্যান্ড, অস্ট্রেলিয়া, নরওয়েতে খেলেছে। সেই সফরে তিনি ছিলেন না ব্যক্তিগত ও পারিবারিক কারণে। এরপর গেল মঙ্গলবার ইউনাইটেডের সঙ্গে আলোচনায় বসেন রোনালদো, সঙ্গে ছিলেন তার এজেন্ট জর্জ মেন্দেস। সেখানেও তিনি দল ছাড়ার অভিপ্রায়টাই আরও একবার ব্যক্ত করেন। 

তবে এরপরই বদলেছে পরিস্থিতিটা। রোনালদো শুক্রবার রাতে ইনস্টাগ্রামে ভক্তের পোস্টে মন্তব্য করে জানান, ‘রোববার রাজা খেলতে নামছে’। তার সামাজিক যোগাযোগ মাধ্যম থেকে জানা যায়, অনুশীলনেও নেমে পড়েছেন তিনি।  

এরপর তার দলে থাকা নিয়ে জানালেন কোচ। যার ফলে নিশ্চিত হয়ে গেছে আজ সন্ধ্যায় ইউনাইটেডের হয়ে রায়ো ভায়োকানোর বিপক্ষে তার মাঠে নামা।

ইউনাইটেডের সঙ্গে রোনালদোর চুক্তির আরও এক বছর বাকি। গেল মৌসুমে তিনি সব প্রতিযোগিতা মিলিয়ে ২৪ গোল করেন। যদিও তার দল জেতেনি কোনো শিরোপা, লিগ ষষ্ঠ স্থানে থেকে শেষ করে কাটে ইউরোপা লিগের টিকিট। রোনালদো সে কারণেই মূলত দল ছাড়তে চাইছিলেন।

তবে দল ছাড়তে চাইলেও নতুন গন্তব্যের খোঁজ পাচ্ছেন না তিনি। অ্যাটলেটিকো মাদ্রিদ আর বায়ার্ন মিউনিখ দুই দলই নিজেদের নাম এই গুঞ্জন থেকে আনুষ্ঠানিকভাবে প্রত্যাহার করে নিয়েছে। ইএসপিএন জানাচ্ছে, চেলসিও তাকে দলে ভেড়ানোর গুঞ্জন দিয়েছে উড়িয়ে।

এনইউ/এটি