ঘরোয়া ফুটবলে দুই শীর্ষ বিদেশি কোচ অস্কার ব্রুজন ও আন্দ্রেস ক্রুসিয়ানিকে আর্থিক জরিমানা ও নিষেধাজ্ঞা দিয়েছে বাফুফের ডিসিপ্লিনারি কমিটি। উত্তর বারিধারা ও সাইফ স্পোর্টিংয়ের ম্যাচে সাইফের কোচ ক্রুসিয়ানি সহকারী রেফারির উপর চড়াও হন। জাতীয় দলের সাবেক এই কোচকে বাফুফে এক লাখ টাকা জরিমানা ও আগামী ৬ মাস বাফুফে আয়োজিত সকল টুর্নামেন্ট থেকে নিষেধাজ্ঞা দিয়েছে।

ক্রুসিয়ানির পাশাপাশি সেই ম্যাচে রেফারিদের উপর চড়াও হয়েছিলেন বারিধারার কর্মকর্তারাও। উত্তর বারিধারার সহকারী ম্যানেজার জাহাঙ্গীর আলমকে ৫০ হাজার ও এক বছর নিষেধাজ্ঞা, ম্যানেজার নূর হোসেন ও ফুটবলার সুজন বিশ্বাসকে ২৫ হাজার টাকার পাশাপাশি ছয় মাসের জন্য নিষিদ্ধ করা হয় এবং ক্লাবকে এক লাখ টাকা জরিমানাও গুনতে হবে। 

বাংলাদেশ প্রিমিয়ার লিগের চ্যাম্পিয়ন বসুন্ধরা কিংসের কোচ অস্কার ব্রুজনকে এক লাখ টাকা জরিমানা ও এক ম্যাচ নিষিদ্ধ করা হয়েছে। প্রিমিয়ার লিগে হ্যাটট্রিক শিরোপা নিশ্চিত হওয়ার পর মিডিয়ায় প্রতিক্রিয়া ব্যক্ত করার এক পর্যায়ে বসুন্ধরার কোচ অস্কার ব্রুজন ‘সব আবাহনীর পক্ষে ছিল’ বলে মন্তব্য করেন। ঢাকা পোস্ট এই মন্তব্য নিয়ে প্রতিবেদন প্রকাশ করেছিল। বাফুফের ডিসিপ্লিনারি কমিটি বিষয়টি আমলে নিয়ে তাকে শোকজ করে। শোকজের জবাবে অস্কার বিয়ষটি অস্বীকার করলেও ফেডারেশন প্রমাণের ভিত্তিতে অস্কারকে আর্থিক জরিমানা ও ম্যাচ নিষেধাজ্ঞা দিয়েছে। পাশাপাশি সতর্কও করেছে। 

মুক্তিযোদ্ধার বিপক্ষে ম্যাচে চট্টগ্রামের কোচ মারুফুল হক সহ অন্য কর্মকর্তারা রেফারির দিকে তেড়ে যাওয়ায় ক্লাবটিকে ৫০ হাজার টাকা জরিমানা করা এবং সংশ্লিষ্টদের সতর্ক করা হয়েছে। এছাড়া শেখ রাসেলের বিপক্ষে ম্যাচে রেফারির সিদ্ধান্তকে আমলে না নেওয়ায় মুক্তিযোদ্ধা সংসদকে ৫০ হাজার টাকা জরিমানার শিকার হয়েছে। 

এজেড/এনইউ