ফিফা বিশ্বকাপের দামামা বাজতে আর মাত্র কয়েক মাসের অপেক্ষা। আগামী নভেম্বর-ডিসেম্বরে মধ্যপ্রাচ্যের দেশ কাতারে অনুষ্ঠিত হবে এই ফুটবল মহাযজ্ঞ।  বিশ্বকাপকে সামনে রেখে সবার আগে জার্সি উন্মোচন করেছিল আর্জেন্টিনা। এবার আনুষ্ঠানিকভাবে উন্মোচিত হলো ব্রাজিলের জার্সিও।
 
সামাজিক মাধ্যমে বিশ্বকাপের জার্সি উন্মোচন করে একটি ভিডিও পোস্ট করেছে ব্রাজিলের ফুটবল ফেডারেশন। ভিডিওর ক্যাপশনে লেখা, ‘আমরা এই জার্সি গায়েই হেক্সা জয়ের মিশনে নামব।’ ক্লিপে ফিলিপে কুতিনিয়ো, অ্যালিসন বেকার, রদ্রিগো গোয়েজ, মার্কুইনোসদের সঙ্গে ব্রাজিলের বিশ্বকাপজয়ী তারকা রোনালদোকেও দেখা গেছে।

বিশ্বকাপের জন্য জার্সির রঙে বড়সড় কোনো বদল আনেনি ব্রাজিল। আগামী বিশ্বকাপে হলুদ রঙের হোম এবং নীল রঙের অ্যাওয়ে জার্সিতে মাঠ মাতাবে সেলেসাওরা। তবে জার্সির ছবি সামনে আসার পরই একটি বিষয় সবার নজর কেড়েছে। হোম এবং অ্যাওয়ে দুই জার্সিতেই ‘জ্যাগুয়ার প্রিন্ট’ মুগ্ধ করেছে খেলোয়াড় এবং সমর্থকদের। হোম জার্সিতে আবছাভাবে জ্যাগুয়ার মোটিফ ব্যবহার করা হয়েছে। তবে অ্যাওয়ে জার্সির হাতায় এই প্রিন্ট জার্সির সৌন্দর্য বাড়িয়ে দিয়েছে বহুগুণ।


 
আনুষ্ঠানিকভাবে জার্সি প্রকাশের পরপরই কিছুসংখ্যক জার্সি বাজারে ছাড়া হয়েছিল। ইএসপিএন জানিয়েছে, মাত্র এক ঘণ্টার মধ্যেই সেই লটের সব জার্সি বিক্রি হয়ে গেছে। নতুন জার্সিতে শুধু সমর্থকরাই নন, বিমোহিত ফুটবলাররাও। ইংলিশ ক্লাব টটেনহামে খেলা ব্রাজিলের ফরোয়ার্ড রিচার্লিসন বিশ্বকাপের জার্সি নিয়ে তার অনুভূতি ব্যক্ত করতে গিয়ে গ্লোবো এস্পোর্তেকে বলেন, ‘সুন্দর, অসাধারণ, বিশ্বের সবচেয়ে সুন্দর (জার্সি)।’

জার্সি নির্মাতা প্রতিষ্ঠান নাইক জানিয়েছে, অ্যামাজন অরণ্যের অন্যতম আইকনিক প্রাণী জ্যাগুয়ারের দৃঢ়চেতা স্বভাব, ক্ষিপ্রতা ও অপ্রতিরোধ্য প্রকৃতি ব্রাজিল দলের জার্সিতে ধারণ করতে চেয়েছেন তারা।

২৪ নভেম্বর সার্বিয়ার বিপক্ষে ম্যাচ দিয়ে বিশ্বকাপ শুরু হবে ব্রাজিলের। গ্রুপ ‘জি’তে সেলেসাওদের অন্য দুই প্রতিপক্ষ সুইজারল্যান্ড এবং ক্যামেরুনের বিপক্ষে যথাক্রমে ২৮ নভেম্বর এবং ২ ডিসেম্বর মাঠে নামবে তারা।
 
এইচএমএ