গত রোববার মিশরের গিজা নগরীর ঐতিহ্যবাহী আবু সিফিন চার্চে ভয়াবহ এক অগ্নিকাণ্ড সংঘটিত হয়। এমন দুর্ঘটনার ফলে ইতোমধ্যেই ৪১ জন মারা গেছেন। মৃত্যুর ঝুঁকিতে আরও অনেক মানুষ। এমন বিপর্যয়ের দিনে এগিয়ে এলেন মোহাম্মদ সালাহ। দেশটির খ্রিষ্টান সম্প্রদায়ের জন্য সহায়তার হাত বাড়িয়ে দিয়েছেন মিসরের মুসলিম এই ফরোয়ার্ড। তিনি ৩০ লাখ মিসরীয় ডলার দান করেছেন, যা বাংলাদেশি মুদ্রায় ১.৪ কোটি টাকা।

ধারণা করা হচ্ছে, সেই আগুন লেগেছিল এয়ার কন্ডিশনিং ইউনিটে বৈদ্যুতিক ত্রুটি থেকে। এরপর বেরোবার রাস্তা বন্ধ হয়ে যায়, ফলে পদদলিত হয়ে ১৮ জন শিশুর মৃত্যু হয় ঘটনাস্থলেই। এমন ঘটনার পর দেশটির রাষ্ট্রপতি আবদেল ফাত্তাহ সিসি সমবেদনা জানিয়েছেন। সঙ্গে সঙ্গে দেশটির সেনাবাহিনীকে গির্জাটি পুননির্মাণের আদেশও দিয়েছেন। মোহামেদ সালাহ এবার অনুদান দিয়ে সাহায্যের হাত বাড়িয়েছেন সেখানে।

মিশরের ক্রীড়া সাংবাদিক ইব্রাহিম আবদেল গাওয়াদ মোহামেদ সালাহর এই অনুদানের খবরটি নিশ্চিত করেছেন। সালাহর এই উদারতাকে অনেকেই অনুপ্রেরণা হিসেবে দেখছেন। ইতোমধ্যে বহু লোক হতাহতদের পাশে এসে দাঁড়াতে শুরু করেছেন। 

আর্তমানবতার সেবায় সালাহর এমন ভূমিকা অবশ্য নতুন কিছু নয়। এর আগেও মিশরের জনগণের বিপদের সময় পাশে এসে দাঁড়িয়েছিলেন সালাহ। ২০১৯ সাালে দেশটির ক্যান্সার হাসপাতালে সন্ত্রাসী হামলায় ২০ জন নিহত হয়েছিলেন এবং অনেক লোক আহত হন। তাদের সহায়তায় নগদ তিন মিলিয়ন পাউন্ড ও ১২ মিলিয়ন চিকিৎসা সরঞ্জামাদি দান করেছিলেন লিভারপুল ফরওয়ার্ড। এ ছাড়া ২০২০ সালে করোনাভাইরাসে দেশের অসহায় মানুষদের দফায় দফায় সহায়তা করেছেন সালাহ।

এনইউ/এটি