দক্ষিণ এশিয়ান ফুটবল ফেডারেশনের (সাফ) গুরুত্বপূর্ণ সদস্য ভারত। সেই ভারতই গত ১৬ আগস্ট নিষিদ্ধ হয়ে গেছে ফিফা থেকে। তাদের এই নিষেধাজ্ঞার ফলে সাফে বড় প্রভাবই পড়তে যাচ্ছে। দেশটির ফিফা নিষেধাজ্ঞা বহাল থাকলে বদলে যাবে সাফ চ্যাম্পিয়নশিপের ফরম্যাটও। গতকাল সাফের কার্যনির্বাহি কমিটির সভায় এমন সিদ্ধান্তই নেওয়া হয়েছে।

গতকাল ১৭ আগস্ট অনুষ্ঠিত এই সভায় সিদ্ধান্ত নেওয়া হয়, আগামী ৫ সেপ্টেম্বর থেকে শুরু হতে যাওয়া সাফ অ-১৭ চ্যাম্পিয়নশিপের সূচি ঘোষণার জন্য অপেক্ষা করা হবে বেশ কিছু দিন। আগামী ২৩ আগস্ট পর্যন্ত পরিস্থিতি পর্যবেক্ষণের জন্য সময় নিয়েছে সাফ কর্তৃপক্ষ। এরপর আগামী ২৪ আগস্ট ঘোষণা করা হবে নারী সাফের সূচি।

ভারত নিষেধাজ্ঞার মুখে পড়লেও আগামী এক সপ্তাহে পরিস্থিতিতে পরিবর্তন আসার সম্ভাবনাও আছে। মূলত সেই কারণেই অপেক্ষা করার সিদ্ধান্ত নিয়েছে সাফ কর্তৃপক্ষ। তবে ফিফার সিদ্ধান্তে যদি কোনো পরিবর্তন না আসে, তাহলে তাহলে আগামী ৫ সেপ্টেম্বর থেকে শুরু হতে যাওয়া সাফ অ-১৭ চ্যাম্পিয়নশিপের ফরম্যাটটা বদলে যাবে। সম্প্রতি এক বিবৃতিতে এমনটাই জানিয়েছে সাফ কর্তৃপক্ষ। তবে নারী সাফ চ্যাম্পিয়নশিপের ফরম্যাট অবশ্য একই থাকবে। সেখানে ছয় দল দুই গ্রুপে ভাগ হয়ে খেলবে শিরোপার জন্য। 

সেই সভায় সাফ ও বাফুফে সভাপতি কাজী সালাউদ্দিন ছিলেন, আর বাংলাদেশের পক্ষ থেকে উপস্থিত ছিলেন সাধারণ সম্পাদক আবু নাঈম সোহাগ। উপস্থিত ছিলেন অল নেপাল ফুটবল অ্যাসোসিয়েশন আর শ্রীলঙ্কা ফুটবল ফেডারেশনের কর্তারাও। দুজনেই টুর্নামেন্টগুলোর প্রস্তুতি সম্পর্কে জানিয়েছেন, বলেছেন টুর্নামেন্টগুলো ঠিকঠাকভাবেই শেষ করা সম্ভব হবে।

২০২৩ সালের সূচিও সেই সভায় চূড়ান্ত করা হয়। ২০২৩ আর ২০২৪ সালের এএফসি প্রতিযোগিতার ক্যালেন্ডার অনুসারেই এই সূচি সাজানো হয়েছে।

আগামী বছর সাফের যে টুর্নামেন্টগুলো অনুষ্ঠিত হবে-

সাফ অ-২০ নারী চ্যাম্পিয়নশিপ (৩-১৩ ফেব্রুয়ারি ২০২৩)
সাফ অ-১৭ নারী চ্যাম্পিয়নশিপ (১০-২০ মার্চ ২০২৩)
সাফ অ-১৯ চ্যাম্পিয়নশিপ (জুলাই-আগস্ট ২০২৩)
সাফ অ-১৬ চ্যাম্পিয়নশিপ (সেপ্টেম্বর-অক্টোবর ২০২৩)

এনইউ/এটি