বাফুফে ভবন

চলমান বাংলাদেশ প্রিমিয়ার ফুটবল লিগের পাঁচটি ম্যাচ ঘিরে পাতানোর অভিযোগ উঠেছে। ফিক্সিং অভিযোগ উঠার পর পাতানো খেলা শনাক্তকরণ কমিটির কার্যক্রম নিয়ে আলোচনা হয়। বাংলাদেশ ফুটবল ফেডারেশনের (বাফুফে) নব নির্বাচিত কমিটি ১৯টি স্ট্যান্ডিং কমিটি করলেও পাতানো খেলা শনাক্তকরণ কমিটি গঠন হয়নি। 

আজ বৃহস্পতিবার সন্ধ্যায় বাফুফের মিডিয়া বিভাগ সাত সদস্য বিশিষ্ট পাতানো খেলা শনাক্তকরণ কমিটির একটি প্রেস বিজ্ঞপ্তি দেয়। বিজ্ঞপ্তি দেওয়ার ত্রিশ মিনিটের মধ্যে আবার সেই বিজ্ঞপ্তি সরিয়ে নেয় বাফুফের মিডিয়ার বিভাগ। প্রেরিত বিজ্ঞপ্তিতে গত দুই মেয়াদে হুমায়ন খালিদ শনাক্তকরণ কমিটির সভাপতি ছিলেন। কমিটির অন্য ছয়জন সদস্য হলেন ইন্দু ভূষণ দেব, সরদার মোঃ শোয়েব, খন্দকার রকিবুল ইসলাম ও মোঃ মহসিন। সাতজনের এই কমিটিতে দুইজন সাবেক ফুটবলার রকিবুল ইসলাম ও মহসিন রয়েছেন।   

বিজ্ঞপ্তি তাৎক্ষণিক সরিয়ে ফেলায় রহস্য সৃষ্টি হয়েছে। বাফুফের মিডিয়া বিভাগ থেকে জানানো হয়েছে, বাফুফের পক্ষ থেকে বিজ্ঞপ্তি দেওয়ার কথা বলা হলেও পরবর্তীতে আবার কর্তৃপক্ষের নির্দেশেই সরিয়ে নেয়া হয়েছে। আগামীকাল শুক্রবার আবার বিজ্ঞপ্তি আসতে পারে বলে জানা গেছে।
 
ঘরোয়া ফুটবলে পাতানো খেলার অভিযোগ নতুন কিছু নয়। তবে এবার গুরুতর অভিযোগ উঠেছে অনলাইন বেটিং নিয়ে। এশিয়ান ফুটবল কনফেডারেশন আরামবাগ ক্রীড়া সংঘের তিনটি ম্যাচ ও ব্রাদার্স ইউনিয়নের দুইটি ম্যাচ নিয়ে সন্দেহ প্রকাশ করেছে। বাফুফে এই ম্যাচগুলো নিয়ে তদন্ত করছে। 

পাতানো খেলা শনাক্তকরণ কমিটির আনুষ্ঠানিকভাবে এখনও স্বীকৃতি আসেনি। কমিটি স্বীকৃত হলে খুব শীঘ্রই প্রথম সভা করে পাঁচ ম্যাচ নিয়ে আনুষ্ঠানিকভাবে কাজ শুরু করবে। 

এজেড/টিআইএস