মতিঝিলস্থ বাফুফে ভবন প্রাঙ্গনে প্রায় সময়ই ফুটবল সংশ্লিষ্টদের ভিড় থাকে। আজ বুধবার দুপুরও ছিল সেই রকম জটলা। সেই জটলার বিষয়বস্তু একটি বাস। ইউরোপের ফুটবল নিয়ন্ত্রক সংস্থা উয়েফা বাংলাদেশ ফুটবল ফেডারেশনকে (বাফুফে) এই বাস উপহার দিয়েছে। 

বাংলাদেশ এশিয়া মহাদেশের ফুটবল সংস্থা। মহাদেশীয়ভাবে এশিয়ান ফুটবল কনফেডারেশনের সদস্য। উয়েফার সদস্য না হয়েও বাস উপহার পেয়েছে মূলত এএফসির মাধ্যমেই। এই কাজে সহায়তা করেছেন বাফুফে নারী ফুটবল কমিটির চেয়ারপার্সন ও এএফসি নির্বাহী সদস্য মাহফুজা আক্তার কিরণ। নতুন এই বাসের আজ উদ্বোধন করেন বাফুফের সহ-সভাপতি আতাউর রহমান ভূঁইয়া এবং ফিফা কাউন্সিল মেম্বার ও নারী ফুটবল কমিটির চেয়ারপার্সন মাহফুজা আক্তার কিরণ।

ডেভলপমেন্ট কমিটির চেয়ারম্যান আতাউর রহমান ভূঁইয়া মানিক বলেন, ‘এই বাসটি আমাদের ফুটবলে অনেক কাজে ব্যবহৃত হবে। বিশেষ করে বাফুফে টার্ফ ও কমলাপুর স্টেডিয়ামে একাডেমির খেলোয়াড়রা অনুশীলন করে। সুনির্দিষ্ট বাস না থাকায় যাতায়াতে বিঘ্ন হতো। এখন এই বাসে বেশ সহজেই যাতায়াত করতে পারবেন ফুটবলাররা।’

বাসের জন্য উয়েফা দিয়েছে ৪৩ হাজার ইউরো। বাকি দশ লাখ টাকা দিয়েছে বাফুফে। নীল রংয়ের বড় নতুন বাস ৪০ আসন বিশিষ্ট এই বাস অবশ্য শীতাতপ নিয়ন্ত্রিত নয়। এসি বাস কেন নয় এই প্রশ্নের উত্তরে বাফুফে সহ-সভাপতি আতাউর রহমান ভূঁইয়া মানিক বলেন, ‘এসি বাসের জন্য বাজেট আরো বেশি প্রয়োজন ছিল। শীতাতপ নিয়ন্ত্রিত হলে বাসের আসন সংখ্যা কমত। এই বাসে খেলোয়াড়, কোচিং স্টাফ সকলকে একসঙ্গে যাতায়াত করতে পারবে।’

এই বাস মূলত বাফুফে ভবন থেকে কমলাপুর এবং বঙ্গবন্ধু স্টেডিয়ামে যাতায়াত করবে। এত স্বল্প পথে শীতাতপ না থাকায় তেমন সমস্যা হবে না ফুটবলারদের। 

এজেড/এটি