আগামী মাসে দু’টি প্রীতি ম্যাচ খেলবে বাংলাদেশ ফুটবল দল। সেই প্রীতি ম্যাচের জন্য ডাকা ২৭ সদস্যের প্রাথমিক দলে নেই নবীব নেওয়াজ জীবন, ওবায়দুর রহমান নবাব ও এলিটা কিংসলে। বাফুফে ভবনে আজ দল ঘোষণার সময় জাতীয় দলের স্প্যানিশ কোচ হ্যাভিয়ের ক্যাবরেরাকে এই প্রসঙ্গেই বেশি উত্তর দিতে হয়েছে। 

ঢাকা আবাহনীর ফরোয়ার্ড নবীব নেওয়াজ জীবন দেশি ফুটবলারদের মধ্যে সবচেয়ে বেশি গোল করেছেন। আন্তর্জাতিক অঙ্গনে বাংলাদেশের ফুটবলাররা গোল করতে হিমশিম খান। সেখানে অভিজ্ঞ এবং ফর্মে থাকা এই ফুটবলারকে দলেই ডাকেননি কোচ। সংবাদ সম্মেলনে ঘুরে ফিরে এসেছে বিষয়টি। কোচ প্রশ্নগুলোকে ডিফেন্স করেছেন ভালোভাবেই, ‘কোচিং স্টাফের সঙ্গে আলোচনা করেই আমরা দল ঠিক করেছি। আমাদের সঙ্গে যায় এমন ফুটবলারকেই বেছে নিয়েছি।’ 

ক্যাবরেরা দলে জীবন এশিয়া কাপ বাছাইয়ে ছিলেন। সেই ক্যাম্পে রিপোর্ট করতে দেরি করায় কোচ তাকে ক্যাম্প থেকে বাদ দেন। এশিয়া কাপের জন্য ডাক পেয়ে বাদ পড়লেও ইনফর্ম জীবনকে দুই প্রীতি ম্যাচের জন্য না ডাকাটা বিস্ময়ের সৃষ্টি করেছে। 

জীবনের মতো আর দুইটি নাম নিয়ে আলোচনা হয়েছে। এরা হলেন নাইজেরিয়ান থেকে বাংলাদেশি হওয়া এলিটা কিংসলে এবং কাতারে বেড়ে উঠা ফুটবলার ওবায়দুর রহমান নবাব। এলিটা কিংসলে বসুন্ধরা কিংসের হয়ে বদলি হয়ে কয়েকটি গোল করেছেন। নবাব বসুন্ধরা থেকে দ্বিতীয় লেগে মুক্তিযোদ্ধায় এসে দারুণ পারফর্ম করেছেন। এদের দলে না নেয়ার কারণ প্রসঙ্গে আগের মতোই উত্তর দিয়েছেন,‌ ‘আমাদের কোচিং স্টাফ বিচার বিবেচনা করেই দল করেছি। আমরা দু'টি ম্যাচ জেতার জন্যই দল ডেকেছি।’ 

লিগে ভালো খেলা তিন জন ডাক পাননি। তবে জাতীয় দলে প্রথম ডাক পেয়েছেন মোহামেডানের শাহরিয়ার ইমন। মোহামেডানের এই ফরোয়ার্ড ঘরোয়া লিগে গোল করে কোচের নজরে পড়েছেন। আগামীকাল জাতীয় দলের ক্যাম্পে অভিষেক হবে এই তরুণ ফরোয়ার্ডের। 

এজেড/এনইউ