বার্সেলোনার সোনালি দিনে দুই লেগ মিলিয়ে তাদের ৭-০ গোলে হারানোর কীর্তি আছে বায়ার্ন মিউনিখের, কীর্তি আছে বছর দুয়েক আগে কাতালানদেরকে তাদের চ্যাম্পিয়ন্স লিগ ইতিহাসের সবচেয়ে শোচনীয় হার, ৮-২ ব্যবধানে ধসিয়ে দেওয়ার কীর্তিও! সেই বায়ার্নের মাঠে আজ মঙ্গলবার যখন নামবে বার্সা, তার আগে সেসব ম্যাচের কথা উঠে আসে না কী করে? 

সেটা আসছেও। তবে সেসব ছাপিয়ে বেশি আলোচনায় আছেন রবার্ট লেভান্ডভস্কি। এই গেল মৌসুমেও যখন মুখোমুখি হয় দুই দল, তখনো তিনি বায়ার্নের প্রাণভোমরা, বায়ার্নের কোচ-খেলোয়াড়-ভক্ত সমর্থকদের আদরের ‘লেভি’। সেই তিনিই এবার ক্লাব ছেড়ে পাড়ি জমিয়েছেন বার্সেলোনায়। চ্যাম্পিয়ন্স লিগে বার্সার হয়ে নিজের প্রথম ম্যাচেই করেছেন হ্যাটট্রিক। লিগেও পাঁচ ম্যাচে করেছেন ছয় গোল। তার ডানাতে ভর দিয়েই তো নতুন উড়ালের স্বপ্ন দেখছে বার্সেলোনা। 

লেভান্ডভস্কির এমন ফর্মের কারণে হোক বা তার বায়ার্নে থাকাকালীন নিজ চোখে তার কীর্তি দেখার কারণে, তাকে নিয়ে ব্যাভারিয়ানদের এই ম্যাচের আগে বেশ সতর্কই শোনাল। ক্রীড়া পরিচালক হাসান সালিহামিজিচ যেমন বললেন, ‘আমরা বেশ সাবধান।’

সেই ৮-২ ব্যবধানে জয় তো আছেই, গেল মৌসুমেও চ্যাম্পিয়ন্স লিগে দুই দেখায় বার্সাকে দুবারই ৩-০ ব্যবধানে হারিয়েছিল বায়ার্ন। তবে সেই বার্সা আর এই বার্সা যে এক নয়, সেটাও ভুলে যাচ্ছে না জার্মান দলটি। 

হাসানের ভাষ্য, ‘চিন্তিত? সেটা আমি জানি না! তবে তাদের বিপক্ষে আমাদের দুই কিংবা তিন ধাপ এগিয়ে খেলতে হবে আমাদের। বার্সেলোনার বেশ কিছু উঁচু মানের খেলোয়াড় আছে, ভালো ফুটবল খেলছে, লেভা আছে সামনে, যে সব সুযোগ কাজে লাগায়।’

বায়ার্ন ফরোয়ার্ড থমাস মুলার তো আরেক কাঠি সরেস, বললেন ভুলে যেন লেভান্ডভস্কিকে বল বাড়িয়ে না দেন, সে উপদেশই নাকি তাকে দিয়েছেন তার নতুন সতীর্থ সাদিও মানে। যদিও সেটা যে নেহায়েতই কৌতুক, তা বলাই বাহুল্য। 

লিগে অবশ্য বায়ার্নের অবস্থা খুব একটা ভালো নয়। তিনটি করে জয় আর ড্র নিয়ে বায়ার্ন আছে বুন্ডেসলিগার তৃতীয় স্থানে। তাতে কোচ ইউলিয়ান নাগেলসমানের চাকরি নিয়েও আছে খানিকটা ফিসফাস। যদিও তিনি জানালেন, বার্সার বিপক্ষে বায়ার্ন নিজেদের পুরোনো কৌশলেই খেলবে। সবশেষ লিগ ম্যাচে ড্রয়ের পর তিনি বলেছিলেন, ‘বার্সার বিপক্ষে ভালো কৌশল নিয়ে খেলতে চাই, যেটা কঠিনই হবে। তবে আজ (গত শনিবার) ৪-০ গোলে জিতলেও একই কাজ করতাম আমরা।’ তবে সবকিছু ছাপিয়ে বোঝাই যাচ্ছে, বার্সা ম্যাচটা দারুণ চ্যালেঞ্জ নিয়েই দাঁড়াচ্ছে বায়ার্নের সামনে।

লিগে বায়ার্নের ফর্মের প্রায় উলটো ছন্দে আছে বার্সা। ড্র করেছে একটি ম্যাচে। ৫ ম্যাচে করেছে ১৫ গোল, চ্যাম্পিয়ন্স লিগের সবশেষ ম্যাচটা ধরলে চলতি মৌসুমে দলের গোলসংখ্যা গিয়ে দাঁড়ায় ২০-এ। এমন ছন্দে থাকা কোচ জাভি হার্নান্দেজের দল চলতি মৌসুমে এবারই প্রথম বড় কোনো দলের মুখোমুখি হচ্ছে। 

সঙ্গে যোগ করুন বার্সেলোনার বায়ার্ন মিউনিখ-প্যারানয়াকে। আলিয়াঞ্জ অ্যারেনায় কোনো দিন জেতা হয়নি বার্সার, এমনকি পেপ গার্দিওলা-লুইস এনরিকেদের আমলের সর্বজয়ী বার্সেলোনাও পারেনি। শেষ কিছু দিনে তো বায়ার্ন সাক্ষাৎ যমদূত হয়েই হাজির হয়েছে বার্সার জন্য। সেই ৮-২ হার, এরপর চ্যাম্পিয়ন্স লিগে টানা দুই সাক্ষাতে ৩-০ ব্যবধানে হেরেছে কাতালানরা। ইতিহাসকে বুড়ো আঙুল দেখিয়ে, বায়ার্ন-প্যারানয়া জয়ের হাতছানিও আজ তাই থাকছে বার্সার সামনে।

এনইউ/এটি