বার্সেলোনার আনুষ্ঠানিক স্বীকৃতিপ্রাপ্ত প্রথম বাংলাদেশি সমর্থকগোষ্ঠী ‘পেনইয়া ব্লাউগ্রানা বাংলাবার্সা ডি ঢাকা’ সম্প্রতি তাদের প্রথম মিলনমেলা‌ আয়োজন করেছে। রাজধানীর ধানমন্ডিতে আয়োজিত এই মিলনমেলায় বার্সেলোনার ভক্তরা নগরীর বিভিন্ন প্রান্ত থেকে এসে অংশ নেন এবং বার্সেলোনা-এলচে সবশেষ লিগা ম্যাচটি উপভোগ করেন।

বার্সার আনুষ্ঠানিক স্বীকৃতি পাওয়ার পর প্রথম এ ধরনের আয়োজনে সমর্থকদের মধ্যে ছিল বাড়তি আগ্রহ। বহির্বিশ্বে সমর্থকগোষ্ঠী গঠন এবং সপ্তাহান্তে একত্রিত হয়ে প্রিয় দলের খেলা উপভোগের সংস্কৃতি ব্যাপক জনপ্রিয় একটি বিষয় এবং বাংলাদেশে সেটির একটি স্বাদ দিতে আয়োজকদের প্রচেষ্টার কোনো কমতি ছিল না।

রাত ৮টায় শুরু করার কথা থাকলেও তার আগে থেকেই সমর্থকেরা অনুষ্ঠানস্থলে জড়ো হতে শুরু করেন। উপস্থিত সদস্যদের মধ্যে স্মারক বিতরণের মাধ্যমে অনুষ্ঠানটির কর্মসূচি শুরু হয়। এরপর সমর্থকরা বড় পর্দায় বার্সা বনাম এলচে ম্যাচটি উপভোগ করেন। ম্যাচ চলাকালে তাদের উদ্দীপনা, উচ্ছ্বাস এবং প্রতিক্রিয়ায় পুরো অনুষ্ঠানস্থলটিই যেন হয়ে ওঠে এক টুকরো ক্যাম্প ন্যু!

ম্যাচের প্রথমার্ধ বিরতিতে ছিল একটি কুইজ প্রতিযোগিতা। এ কুইজের মূল প্রতিপাদ্য বিষয় ছিল বার্সেলোনার ইতিহাস। প্রতিযোগিতাটির বিজেতাকে উপহার দেওয়া হয় পেনইয়া ব্লাউগ্রানা বাংলাবার্সার পক্ষ থেকে বার্সেলোনা ক্লাবের একটি বিশেষ জার্সি।

অনুষ্ঠানের পুরোটা সময়জুড়ে অংশগ্রহণকারীদের পারস্পরিক মিথস্ক্রিয়ায় এক দারুণ পরিবেশের সৃষ্টি হয়। উপস্থিত সবাই এ আয়োজন নিয়ে তাদের উচ্ছ্বাস প্রকাশ করেন এবং নিয়মিত এ ধরনের আয়োজনের জন্য উদ্বুদ্ধ করেন। আয়োজক এবং সংশ্লিষ্টরা সদস্যদের প্রতি তাদের কৃতজ্ঞতা প্রকাশ করেন এবং ভবিষ্যতে আরও নিয়মিতভাবে, বড় পরিসরে এ ধরনের আয়োজনের আশাবাদ ব্যক্ত করেন। পরে প্রীতিভোজ এবং ফটোসেশনের মাধ্যমে এ আয়োজনের আনুষ্ঠানিকতার সমাপ্তি ঘটে।