দুই বছর বাংলাদেশ ফুটবল ফেডারেশনের গোলরক্ষক কোচ ছিলেন বিপ্লব ভট্টাচার্য। ফেডারেশনে দুই বছর কাটানোর পর ক্লাব কোচিংয়ে ফিরছেন সাবেক জাতীয় অধিনায়ক ও তারকা গোলরক্ষক। আগামীকাল থেকে তিনি শেখ জামাল ধানমন্ডি ক্লাব লিমিটেডের গোলরক্ষক কোচ হিসেবে কাজ করবেন। 

বিপ্লব গত দুই বছর জাতীয় ফুটবল দল, নারী দল, এলিট একাডেমিতে কাজ করেছেন। বেশ স্বাধীনভাবে কাজ করলেও অনেকটা হাঁপিয়ে উঠেছিলেন কাজের চাপে, ‘বাফুফেতে আমি বেশ ভালো সময় কাটিয়েছি। একাডেমি, নারী দল ও জাতীয় দল একসাথে অনেক সময় অনেক কাজ করতে হয়েছে। অতিরিক্ত কাজের জন্য পরিবারকে সেভাবে সময় দিতে পারিনি। সপ্তাহে একদিন বাচ্চাদের সময় দিয়েছি। পরিবারকে সময় দেয়া ও একটু চাপ কমাতেই মূলত ক্লাবে ফেরা’–বলেন বিপ্লব। 

বাফুফে সভাপতি কাজী সালাউদ্দিনের সঙ্গে গত পরশু দিন বসেছিলেন বিপ্লব। দুই পক্ষের মধ্যে বেশ ভালো সম্পর্কের মধ্য দিয়েই এ সিদ্ধান্ত হয়েছে, ‘সভাপতি আমাকে থাকার অনুরোধ করেছিলেন। আর্থিক সম্মানীও বৃদ্ধির কথা বলেছিলেন। মার্চ পর্যন্ত জাতীয় দলের খেলা না থাকায় এবং আমি একটু বিশ্রাম চাওয়ায় তিনি আমার সিদ্ধান্তকে স্বাগত জানিয়েছেন’–জানান সাবেক তারকা গোলরক্ষক। 

শেখ জামাল ধানমন্ডি ক্লাবে প্রধান কোচ হিসেবে যোগ দিয়েছেন মারুফুল হক। বেশ বড় অঙ্কের পারিশ্রমিকে তিনি চট্টগ্রাম আবাহনী থেকে শেখ জামালে গিয়েছেন। গোলরক্ষক কোচ বিপ্লবও বেশ ভালো অঙ্কের চুক্তি করেছেন প্রিমিয়ার লিগের দুই বারের চ্যাম্পিয়ন দলের সঙ্গে। 

জাতীয় দলের দুই কোচিং স্টাফ দুই ক্লাবে যোগ দিলেন। জাতীয় দলের সহকারী কোচ মাসুদ পারভেজ কায়সার নতুন দল ফর্টিজ এফসিতে এবং বিপ্লব ভট্টাচার্য শেখ জামাল ধানমন্ডিতে গেলেন। তাদের শূন্যতা বাফুফে কিভাবে পূরণ করবে সেটাই দেখার বিষয়। 

এজেড/এনইউ