কারিম বেনজেমার অনেক অপেক্ষার প্রহর ফুরিয়েছে গত রাতে। ফ্রান্সের তিয়াটর দু শাতলেতে তার হাতে উঠেছে ব্যালন ডি’অর। এরপর রিয়াল মাদ্রিদের ঘরে গেছে আরও একটা পুরস্কার, থিবো কোর্তোয়া জিতেছেন মৌসুমের সেরা গোলরক্ষকের শিরোপা ‘লেভ ইয়াশিন ট্রফি’। এরপরও অবশ্য ব্যালন ডি’অরের মঞ্চে সবচেয়ে ‘সফল’ ক্লাব রিয়াল মাদ্রিদ নয়। তিন পুরস্কার নিয়ে সবচেয়ে সফল দল হয়েছে তাদেরই চিরপ্রতিদ্বন্দ্বী বার্সেলোনা। 

গতকাল সোমবার প্যারিসে বেনজেমার হাতে উঠেছে ব্যালন ডি’অর। নারীদের মৌসুম সেরা ফুটবলার হয়েছেন বার্সেলোনা ফরোয়ার্ড অ্যালেক্সিয়া পুতেয়াস। গেল বছরও পুরস্কারটা তিনিই জিতেছিলেন। এবারও জিতলেন। 

গেল মৌসুমে নারী ফুটবলে বার্সেলোনা ছিল রীতিমতো অপ্রতিরোধ্য, তাতে বড় অবদানটাই ছিল তার। ঘরোয়া ফুটবল লিগ ‘লিগা এফে’ দল একটি ম্যাচেও হারা তো দূরের কথা, পয়েন্টই খোয়ায়নি। এরপর কোপা দে লা রেইনা জিতেছে দলটি। চ্যাম্পিয়ন্স লিগ ফাইনালে লিওঁর কাছে না হারলে মৌসুমটা একেবারে নিখুঁতই হতো দলটির। সেটা হয়নি, তবে সেটা পুতেয়াসের ব্যালন ডি’অর ফেমেনিন পাওয়ার পথ আগলে দাঁড়াতে পারেনি। 

পুতেয়াস গত রাতে আর্সেনালের বেথ মিড আর চেলসির স্যাম কেরকে হারিয়ে জিতেছেন এই শিরোপা। যার ফলে প্রথমবারের মতো টানা দুই ব্যালন ডি’অর ফেমেনিন জেতা খেলোয়াড়ও বনে যান তিনি, আদা হেগারবার্গ আর মেগান র‍্যাপিনোকে ছাড়িয়ে বনে যান সবচেয়ে বেশি ব্যালন ডি’অর জেতা নারী ফুটবলারও। 

ব্যালন ডি’অর ফেমেনিনের পাশাপাশি বার্সেলোনার ঘরে গেছে মৌসুমের সেরা তরুণ খেলোয়াড়ের পুরস্কারও। অ-২১ সেরা ফুটবলারের পুরস্কার ২০২২ কোপা ট্রফিটা জিতেছেন ১৮ বছর বয়সী এই তরুণ তুর্কি পাবলো পায়েজ গাভি। তার সতীর্থ পেদ্রির হাতে উঠেছিল গেল মৌসুমের সেরা তরুণ খেলোয়াড়ের এই পুরস্কারটা। এবারের পুরস্কারটা জিততে গাভিকে হারাতে হয়েছে রিয়াল মাদ্রিদ মিডফিল্ডার এদুয়ার্দো কামাভিঙ্গা ও বায়ার্ন মিউনিখ ফরোয়ার্ড জামাল মুসিয়ালাকে।

ইউরোপের সেরা গোলদাতা হিসেবে বার্সেলোনা ফরোয়ার্ড রবার্ট লেভান্ডভস্কি জিতেছেন জার্ড মুলার ট্রফি। এই শিরোপায় অবশ্য বার্সেলোনার ‘অর্জন’ আছে সামান্যই। গেল মৌসুমে বায়ার্ন মিউনিখের হয়ে বুন্ডেসলিগায় তিনি ৩৫ গোল করেছিলেন, সে সুবাদেই এই শিরোপাটা জিতেছেন লেভা। এরপরই তিনি যোগ দিয়েছেন বার্সায়। আগামী মৌসুমেও এই শিরোপা ধরে রাখার প্রত্যয় ব্যক্ত করেন তিনি। 

এনইউ