বাংলাদেশ প্রিমিয়ার লিগ ফুটবলে বিশেষ এক ‘প্রথম’ অর্জন করেছে শেখ জামাল ধানমন্ডি ক্লাব। প্রিমিয়ার লিগের ক্লাবগুলোকে নিয়ে বাফুফে বিভিন্ন সময় বয়স ভিত্তিক টুর্নামেন্ট আয়োজন করলেও এবারই প্রথম লিগ হয়েছে। সেই লিগে শেখ জামাল চ্যাম্পিয়ন হয়েছে।

আজ বুধবার শেখ জামালের ম্যাচ ছিল বসুন্ধরা কিংসের বিপক্ষে। প্রিমিয়ার লিগের হ্যাটট্রিক চ্যাম্পিয়ন বসুন্ধরা কিংস জুনিয়র এই লিগেও শিরোপা রেসে ছিল। সেই রেসে টিকতে কিংসকে জিততেই হতো। কিংসকে ১-১ গোলে রুখে দিয়ে প্রথম জুনিয়র লিগে চ্যাম্পিয়ন হয় শেখ জামাল। প্রিমিয়ার লিগ ফুটবলে দুই বার চ্যাম্পিয়ন হওয়ার কৃতিত্ব রয়েছে ধানমন্ডির ক্লাবটির।

৯ ম্যাচে ২২ পয়েন্ট নিয়ে শেখ জামাল টেবিলের শীর্ষে। এক ম্যাচ হাতে রেখেই চ্যাম্পিয়ন হয়েছে দলটি। বসুন্ধরা কিংস সবার আগে ১০ ম্যাচ শেষ করেছে। তাদের পয়েন্ট ২০। পুরান ঢাকার ক্লাব রহমতগঞ্জ ৯ ম্যাচে ১৮ পয়েন্ট নিয়ে তৃতীয় স্থানে। শেষ ম্যাচে জিতলেও তারা জামালকে স্পর্শ করতে পারবে না। প্রিমিয়ার লিগ ফুটবলে বসুন্ধরা কিংসের প্রতিপক্ষ ঢাকা আবাহনী। এই জুনিয়র লিগে অবশ্য আবাহনী শিরোপা রেসে নেই। তাদের ৮ ম্যাচে মাত্র ১১ পয়েন্ট। 

শেখ জামাল ধানমন্ডি ক্লাবের এই শিরোপা জেতায় একটু বাড়তি আনন্দ রয়েছে। এই জুনিয়র লিগ দু’টো ভেন্যুতে হয়েছে। মোহাম্মদপুর শারীরিক শিক্ষা কলেজের পাশাপশি শেখ জামাল ধানমন্ডির মাঠ ছিল অন্যতম ভেন্যু।  

বাংলাদেশ প্রিমিয়ার লিগে ১১ টি দল নিয়েই অ-১৮ লিগ অনুষ্ঠিত হওয়ার কথা ছিল। ফিকশ্চার প্রকাশ করার পর উত্তর বারিধারা নাম প্রত্যাহার করে। বারিধারা নাম প্রত্যাহার করলেও ফিকশ্চার হয়ে যাওয়ায় অন্য দশটি দল স্বয়ংক্রিয়ভাবে ৩ পয়েন্ট করে পেয়েছে। 

এজেড/এটি