চোটের কারণে পল পগবার বিশ্বকাপে খেলা নিয়ে শঙ্কা তৈরি হয়েছিল আগেই। তবু একটা ক্ষীণ আশা ছিল কাতার বিশ্বকাপে তাকে দেখার। তবে সম্প্রতি তার এজেন্ট জানিয়েছেন, হাঁটুর সেই চোট এখনো কাটিয়ে উঠতে পারেননি তিনি। যার ফলে আগামী বিশ্বকাপে তাকে দেখা যাবে না।

গেল গ্রীষ্মকালীন দলবদলে ম্যানচেস্টার ইউনাইটেড থেকে জুভেন্তাসে যোগ দেওয়া পগবা। এরপর মৌসুম শুরুর ঠিক আগে ডান হাঁটুতে চোট পান তিনি। বিশ্বকাপ ঝুঁকিতে ছিল বলে অস্ত্রোপচার করাতে চাননি তিনি, এরপর উপায়ান্তর না দেখে অস্ত্রোপচারের পথেই হাঁটতে হয় তাকে। 

গেল মাসে অনুশীলনে ফিরেছিলেন তিনি। যদিও জুভেন্তাস কোচ ম্যাসিমিলানো অ্যালেগ্রি জানিয়ে রেখেছিলেন, জানুয়ারির আগে পগবাকে মাঠে দেখার আশা তিনি করছেন না। এরপর ফ্রান্স দলের কোচ দিদিয়ের দেশম জানান, পুরো সুস্থ না হলে বিশ্বকাপ দলে জায়গা পাবেন না পগবা।

এরপরই গতকাল সোমবার স্থানীয় এক অনুষ্ঠানে তার এজেন্ট রাফায়েলা পিমেন্তা জানান তার চোট সম্পর্কে। সেখানেই জানা যায়, বিশ্বকাপ শুরুর আগেই শেষ হয়ে গেছে পগবার। পিমেন্তা বলেন, বিশ্বকাপের আগে সুস্থ হয়ে উঠতে পারবেন না ২০১৮ বিশ্বকাপের ফাইনালে গোল করা পগবা।

পিমেন্তার কথা, ‘অত্যন্ত দুঃখ ভারাক্রান্ত মনে আমি জানাচ্ছি যে, অস্ত্রোপচার থেকে সেরে উঠতে পগবার আরও সময় লাগবে। বিশ্বকাপের আগে সে জুভেন্তাস দলে যোগ দিতে পারবে না, কাতার বিশ্বকাপেও খেলতে পারবে না ফ্রান্সের হয়ে।’

ফ্রান্সের হয়ে ৯১ ম্যাচ খেলা পগবা এখন পর্যন্ত করেছেন ১১ গোল, যার একটি আবার এসেছে বিশ্বকাপ ফাইনালে। সেই ফাইনালে ক্রোয়েশিয়ার বিপক্ষে ৪-২ গোলের জয় নিয়ে ফ্রান্স জেতে বিশ্বকাপ। 

এবার সেই বিশ্বকাপ ধরে রাখতে কাতার যাবে দলটি। প্রতিযোগিতায় দলটি আছে ‘ডি’ গ্রুপে। সেই গ্রুপে আছে অস্ট্রেলিয়া, ডেনমার্ক ও তিউনিসিয়া। আগামী ২৩ নভেম্বর অস্ট্রেলিয়ার বিপক্ষে ম্যাচ দিয়ে বিশ্বকাপ মিশন শুরু করবে দলটি। 

এনইউ