মারিও গোৎজে, নামটা হয়তো শেষ কয়েক বছরে হারিয়ে গেছে আলোচনা থেকে। তবে সে নামটা যে অন্তত জার্মানি আর আর্জেন্টিনা ফুটবল ভক্তদের মন থেকে মুছবে না, তা একরকম নিশ্চিতই। ২০১৪ বিশ্বকাপের ফাইনালে যে তার একমাত্র গোলেই লিওনেল মেসিদের স্বপ্ন ভেঙে চতুর্থ বিশ্বকাপ শিরোপা জিতেছিল জার্মানি!

সেই ফাইনালের নায়ক গোৎজে শেষ পাঁচ বছর জার্মান দলের আশেপাশেও ফিরতে পারেননি। পেলেন যখন, তখন আবারও এক বিশ্বকাপ কড়া নাড়ছে দরজায়।

গতকাল বৃহস্পতিবার চারবারের বিশ্বচ্যাম্পিয়ন জার্মানি তাদের কাতার বিশ্বকাপের জন্য ২৬ সদস্যের দল ঘোষণা করে। একপ্রকার চমক হিসেবেই গোৎজের নাম দেখা যায় স্কোয়াডে। নিশ্চিত হয়ে যায়, জার্মানির ২০১৪ বিশ্বকাপের নায়ক পাচ্ছেন আবারও এক বিশ্বকাপে খেলার সুযোগ।

এর পরেই সামাজিক যোগাযোগ মাধ্যমে একটি পোস্ট শেয়ার করেছেন গোৎজে। সেখানে উচ্ছ্বাস প্রকাশ করে তিনি জানিয়েছেন, স্ত্রীর সমর্থন ছাড়া এটা সম্ভব হতো না। 

গোৎজে সেখানে লেখেন, সময় হয়ে এসেছে ... ঠিক পাঁচটা বছর পর! জার্মানির বিশ্বকাপ স্কোয়াডের অংশ হতে পেরে আমি খুবই খুশি। আমার ওপর আস্থা রাখার জন্য হ্যান্সি ফ্লিক এবং তার কোচিং স্টাফদের ধন্যবাদ। আমি মনে করি আমার এই সুযোগ পাওয়া আমার কঠোর পরিশ্রমের পুরস্কার। তবে এটা আমার স্ত্রী ছাড়া এটা সম্ভব হতো না, আমার পরিবার, আমার দুর্দান্ত সতীর্থ এবং কোচদের সমর্থনও গুরুত্বপূর্ণ ছিল। সমর্থনটা দেওয়ার জন্য আপনাদের ধন্যবাদ!

গোৎজে যোগ করেন, 'আমার টুর্নামেন্টের পরিস্থিতি সম্পর্কে অভিজ্ঞতা আছে। বিশ্বকাপে খেলার, সেরাদের সাথে প্রতিদ্বন্দ্বিতা করার স্বপ্ন সবাই দেখে। এটা
অনন্য অভিজ্ঞতা যা থেকে কেউ বঞ্চিত হতে চায় না।

জার্মানিকে আরও একটা সফল বিশ্বকাপ উপহার দেওয়ার আশাও ব্যক্ত করেন গোৎজে। তিনি বলেন, ‘সফল বিশ্বকাপ তো বটেই, আমি আশা করি আমরা আমাদের সমর্থকদের আস্থারও প্রতিদান দিতে পারব।’

এসএইচ