টুর্নামেন্টের সেরা খেলোয়াড়ের স্বীকৃতি গোল্ডেন বল। ১৯৮২ বিশ্বকাপ থেকে এটি শুরু হয়েছে। পাওলো রসি, ডিয়েগো ম্যারাডোনা ও রোমারিও বিশ্বকাপ চ্যাম্পিয়নশিপের পাশাপাশি গোল্ডেন বল পেয়েছেন। অন্য আসরগুলোতে গোল্ডেন বল বিজয়ী ফুটবলারের দল বিশ্বকাপ জিততে পারেনি। 

প্রথম পর্বে থাকছে ২০১৮ সালের বিশ্বকাপের গোল্ডেন বল জয়ী ফুটবলার লুকা মড্রিচকে নিয়ে প্রতিবেদন। 

২০১৮ বিশ্বকাপ:লুকা মড্রিচ

২০১৮ রাশিয়া বিশ্বকাপে সবচেয়ে আলোচিত ফুটবলার লুকা মড্রিচ। রাশিয়া বিশ্বকাপেই মড্রিচ প্রথম ক্রোয়েশিয়ার অধিনায়কত্ব পেয়েছিলেন। ক্রোয়েশিয়া সেই বিশ্বকাপে আর্জেন্টিনা, আইসল্যান্ড ও নাইজেরিয়ার সঙ্গে পড়েছিল। নাইজেরিয়ার বিপক্ষে মড্রিচ গোল করে দলকে জেতান এবং ম্যাচ সেরার পুরস্কার পান। গ্রুপ পর্ব থেকেই মানজুকিচ ও রাকিটিচের সঙ্গে দারুণ সমন্বয় ছিল লুকার। আর্জেন্টিনার বিপক্ষে ২৫ গজ দূর থেকে দুর্দান্ত গোল করেন মড্রিচ। এই ম্যাচেও তিনি ম্যান অফ দ্য ম্যাচ হন। টেলিগ্রাফ ও বিভিন্ন সংস্থার জরিপে তিনি গ্রুপ পর্বের সেরা ফুটবলার ছিলেন। 

দ্বিতীয় রাউন্ডে ডেনমার্কের বিপক্ষে বেশ হাড্ডাহাড্ডি লড়াই ছিল। নির্ধারিত সময়ে ম্যাচটি ১-১ গোলে ড্র ছিল। এরপর টাইব্রেকারে মড্রিচের গোলে ক্রোয়েশিয়া কোয়ার্টারে উঠে। 

কোয়ার্টার ফাইনালে ক্রোয়েশিয়ার প্রতিপক্ষ ছিল স্বাগতিক রাশিয়া। এই ম্যাচটিও টাইব্রেকারে গড়ায়। এই ম্যাচেও জয়সূচক গোল মড্রিচের এবং যথারীতি ম্যান অফ ম্যাচ। পাঁচ ম্যাচের মধ্যে তিনি তিনটি ম্যাচ সেরা হয়ে যান। সেমিফাইনালেও ইংল্যান্ডের বিপক্ষে দারুণ খেলেছেন তিনি। ক্রোয়েশিয়া প্রথমবারের মতো ফাইনাল খেলে কিন্তু শিরোপা নিজেদের করতে পারেনি। প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ ফাইনালে ক্রোয়েশিয়া ৪-২ গোলে ফ্রান্সের বিপক্ষে হারে। ক্রোয়েশিয়া হারলেও লুকা মড্রিচ তার অসামান্য পারফরম্যান্সের জন্য গোল্ডেন বল পেয়েছিলেন।