টুর্নামেন্টের সেরা খেলোয়াড়ের স্বীকৃতি গোল্ডেন বল। ১৯৮২ বিশ্বকাপ থেকে এটি শুরু হয়েছে। পাওলো রসি, ডিয়েগো ম্যারাডোনা ও রোমারিও বিশ্বকাপ চ্যাম্পিয়নশিপের পাশাপাশি গোল্ডেন বল পেয়েছেন। অন্য আসরগুলোতে গোল্ডেন বল বিজয়ী ফুটবলারের দল বিশ্বকাপ জিততে পারেনি। 

তৃতীয় পর্বে থাকছে ২০১০ সালের বিশ্বকাপের গোল্ডেন বল জয়ী ফুটবলার দিয়োগা ফোরলানকে নিয়ে প্রতিবেদন। 

২০১০ বিশ্বকাপ: দিয়োগা ফোরলান

বিশ্বকাপের প্রথম চ্যাম্পিয়ন উরুগুয়ে। সেই উরুগুয়ের সোনালি দিন হারিয়েছিল। ২০১০ বিশ্বকাপে সুয়ারেজ, ফোরলানরা সেই দিন ফিরিয়ে আনেন। উরুগুয়ে সেমিফাইনাল থেকে বিদায় নিলেও দিয়োগা ফোরলান টুর্নামেন্টের সেরা হয়েছেন। 

২০১০ সালের স্বাগতিক ছিল দক্ষিণ আফ্রিকা। উরুগুয়ে স্বাগতিকদের সঙ্গেই পড়েছিল। ফোরলান দক্ষিণ আফ্রিকার বিপক্ষে জোড়া গোল করেন। ঘানার বিপক্ষে কোয়ার্টার ফাইনালে পিছিয়ে ছিল উরুগুয়ে। ফোরলানের গোলে ম্যাচে সমতা আনে এবং টাইব্রেকারে জিতে সেমিতে উঠে। সেমিফাইনালে নেদারল্যান্ডসের বিপক্ষে প্রথমার্ধে ১-১ গোলে ড্র ছিল। ফোরলান বক্সের বাইরে থেকে দুর্দান্ত গোল করেন। শেষ পর্যন্ত ম্যাচটি নেদারল্যান্ডস ৩-২ গোলে জিতে নেয়। ১৯৯০ সালে লোথার ম্যাতায়াসের পর ফোরলান দ্বিতীয় ফুটবলার যিনি এক বিশ্বকাপে বক্সের বাইরে থেকে করেছেন তিন গোল। 

টুর্নামেন্টে ফোরলান মোট পাঁচ গোল করেন। পাঁচ গোল করে যুগ্মভাবে সর্বোচ্চ গোলদাতা হন। এককভাবে গোল্ডেন বুট না পেলেও গোল্ডেন বলের ভাগ তার থেকে কেউ নিতে পারেনি। ফোরলান টুর্নামেন্টের সেরা খেলোয়াড় হয়েছেন।