দুই বারের বিশ্ব চ্যাম্পিয়ন আর্জেন্টিনার কাতার বিশ্বকাপের ক্যাম্প কাতার বিশ্ববিদ্যালয়ে। মেসিরা এই বিশ্ববিদ্যালয়ে অনুশীলন করেই বিশ্বকাপ খেলছেন। মেসিদের হারের পর বেশ উৎসবমুখর পরিবেশই ছিল কাতার বিশ্ববিদ্যালয়।

আর্জেন্টিনা ও স্পেন কাতার বিশ্ববিদ্যালয়ে ক্যাম্প করছে। এই দুই দলের ক্যাম্পের জন্য বিশ্ববিদ্যালয়ে ছুটি চলছে। ক্লাস-পরীক্ষা বন্ধ থাকলেও শিক্ষার্থীরা তাদের হোস্টেলেই রয়েছেন। সবাই একসঙ্গে বিশ্বকাপের খেলা বড় পর্দায় উপভোগও করছে। অন্য ম্যাচের মতো গতকাল আর্জেন্টিনা ও সৌদি আরবের খেলাও দেখেছেন শিক্ষার্থীরা।

শেষ বাঁশির সঙ্গে সঙ্গে সৌদির জয়ে উল্লাসও হয়েছে, ‘সৌদি আরবের জয়ে সবাই বেশ খুশি হয়েছে। অনেকে খুশিতে কোলাকুলিও করেছে’ বলেন কাতার বিশ্ববিদ্যালয়ের বাংলাদেশের এক শিক্ষার্থী। বাংলাদেশের ঢাকা, জাহাঙ্গীরনগর সহ অন্য বিশ্ববিদ্যালয়ে প্রিয় দলের জয়ে মিছিলও হয়। কাতারে অবশ্য এ রকম কিছু হয় না। খেলার পরপরই সবাই সবার কাজে ব্যস্ত হয়ে যান। 

কাতার বিশ্ববিদ্যালয়ে এশিয়ার পাশাপাশি ইউরোপ, আফ্রিকারও অনেক শিক্ষার্থীও পড়াশোনা করেন। আফ্রিকার অনেক দেশের সঙ্গে সৌদি আরবের নানা সম্পর্ক রয়েছে। সেই দৃষ্টিকোণ থেকে অনেক শিক্ষার্থী সৌদি আরবের সমর্থন করেছেন মেসিদের বিরুদ্ধে।

মেসিরা সৌদির আরবের বিপক্ষে হারের কয়েক ঘণ্টা পর ক্যাম্পে প্রবেশ করেন। কাতার বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের সামনে দিয়েই মেসিরা সৌদির হারের পর ক্যাম্পে ফিরেন। কয়েক ঘন্টা আগে এই শিক্ষার্থীদের অনেকে সৌদি জয়ে উল্লাস করলেও মেসির মলিন চেহারায় আবার বেদনাক্রান্ত ছিলেন অনেকেই। মেসিও হাত নেড়ে বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের আবেগের প্রতি সাড়া দিয়েছিলেন। 

এজেড/এনইউ