সুইজারল্যান্ডের কোচ মুরাদ ইয়াকিন। ব্রাজিল ম্যাচ পূর্ববর্তী সংবাদ সম্মেলনে বলছিলেন, ‘সুইস দলটি বেশ বৈচিত্র্যপূর্ণ। এই দলে অনেক অভিবাসী আছে।’ তার পাশেই বসা ছিলেন অধিনায়ক জের্দান শাকিরি। যিনি নিজেও একজন অভিবাসী।

তার জন্ম সার্বিয়ায় (বর্তমানে কসোভোর অংশ)। এখন তিনি সুইস দলের অধিনায়ক। এ নিয়ে ম্যাচের আগে মন্তব্য করেছেন তিনি, ‘বিষয়টি আমার জন্য খুব স্পেশাল। জন্ম অন্য দেশে হলেও আরেকটি দেশের হয়ে বিশ্বকাপ খেলছি এবং অধিনায়কত্ব করছি।’ ২০১০ সালে সুইজারল্যান্ডের জার্সি জড়িয়েছেন শাকিরি। শতাধিক ম্যাচ খেলেছেন।

সংবাদ সম্মেলন শেষে উপস্থিত কয়েকজন সাংবাদিকদের সঙ্গে অনানুষ্ঠানিক কয়েক মিনিট আলোচনা করেছেন। সেখানে বাংলাদেশি সাংবাদিক পরিচয় দিতেই সুইস অধিনায়ক বলেন, ‘ও ইয়েস, বাংলাদেশ। আমি বাংলাদেশ সম্পর্কে জানি কিন্তু কখনো যাওয়া হয়নি।’

বাংলাদেশি সাংবাদিকের সঙ্গে শাকিরি/ঢাকাপোস্ট

আগামীকাল এই শাকিরির সুইজারল্যান্ডই প্রতিপক্ষ নেইমারহীন ব্রাজিলের। গেল বিশ্বকাপেও গ্রুপ পর্বে দলটির মুখোমুখি হয়েছিল সেলেসাওরা। ২০১৮ বিশ্বকাপে নিজেদের প্রথম ম্যাচে নেইমাররা দলটিকে হারাতে পারেননি। এবার দলের মূল তারকা ছাড়া সেই সুইসদেরকে ব্রাজিল হারাতে পারে কি না, সে প্রশ্নের জন্য অপেক্ষা করতে হবে আরও এক দিন।

এজেড/এনইউ