জাতীয় দলের সঙ্গে অনুশীলনে জামাল ভূঁইয়া/ ফাইল ছবি

বাংলাদেশ ফুটবল ফেডারেশনের (বাফুফে) জাতীয় দল কমিটির সভায় আজ সোমবার ঘুরে ফিরে এসেছে অধিনায়ক জামাল ভূঁইয়া প্রসঙ্গ। বাংলাদেশ দল নেপালে আমন্ত্রণমূলক টুর্নামেন্ট খেলতে যাবে। অধিনায়ক জামাল ভূঁইয়া ভারতে কলকাতা মোহামেডানের হয়ে আই লিগ খেলছেন।

জামালের জাতীয় দলে অংশগ্রহণ সম্পর্কে জাতীয় দল কমিটির চেয়ারম্যান কাজী নাবিল আহমেদ বলেন, ‘দল ঘোষণা হোক কাল। এরপর আমরা ক্লাবের সঙ্গে যোগাযোগ করব।’ নেপালের আমন্ত্রণমূলক টুর্নামেন্ট ফিফা উইন্ডোতে। ফিফা উইন্ডোতে ক্লাবকে জাতীয় দলের জন্য ফুটবলার ছাড়া বাধ্যতামূলক। কলকাতা মোহামেডানের সুপার লিগে চতুর্থ ম্যাচ ২১ মার্চ। পঞ্চম ম্যাচের তারিখ অনির্ধারিত। 

নেপালে ২৩, ২৫, ২৭ এই তিন দিন গ্রুপ পর্বের ম্যাচ। বাংলাদেশের কোন দুই দিন ম্যাচ, এটি এখনো নেপাল বাফুফেকে জানায়নি। নেপালে কোয়ারেন্টাইন ব্যবস্থা নিয়ে নাবিল বলেন, ‘নেপালে গিয়ে পরদিন থেকে বাংলাদেশ অনুশীলনের সুবিধা পাবে। আমাদের ক্যাম্প শুরুর আগে ও ফ্লাইটের আগে কোভিড পরীক্ষা হবে।’

বাংলাদেশ দলের ক্যাম্প ১৩ মার্চ থেকে শুরু হওয়ার কথা। ১৮ বা ২০ মার্চ নেপালের উদ্দেশে রওনা করবে। বাংলাদেশ দলের অধিনায়ক জামাল ভূঁইয়া ভারত থেকে বাংলাদেশে এসে নেপাল যাচ্ছেন না এটা নিশ্চিতই বলা যায়। ভারত থেকে নেপালে কবে নাগাদ গিয়ে ম্যাচ খেলতে পারেন সেটাই দেখার বিষয়। 

২৯ মার্চ ত্রিদেশীয় টুর্নামেন্টের ফাইনাল। টুর্নামেন্টের তৃতীয় দল কিরগিজস্তান অনূর্ধ্ব-২৩ দল। টুর্নামেন্টে বাংলাদেশের লক্ষ্য সম্পর্কে নাবিল বলেন, ‘আমরা এই টুর্নামেন্টের মাধ্যমে নতুন ফুটবলার পাব কয়েকজন। যাদের পরবর্তীর জন্য তৈরি করা যাবে। যেহেতু টুর্নামেন্ট খেলতে যাব, অবশ্যই ট্রফি জয়ের লক্ষ্য থাকবে।’ 

জাতীয় দলের ব্রিটিশ হেড কোচ জেমি ডের সঙ্গে সহকারি হিসেবে রয়েছেন স্টুয়ার্ট ওয়াটকিস। নেপাল ম্যাচের আগে ফিটনেস কোচ ও গোলরক্ষক কোচ নিয়োগ দেয়ার চিন্তা বাফুফের। জাতীয় দলের ম্যানেজার কে হবেন এই বিষয়ে এখনো সিদ্ধান্ত নেয়নি জাতীয় দল কমিটি। সভাপতি কাজী সালাউদ্দিনের সঙ্গে আলোচনা করে এই ব্যাপারে সিদ্ধান্ত আসবে। 

২৫ মার্চ বাংলাদেশে আফগানিস্তান বিশ্বকাপ ও এশিয়ান কাপ বাছাই ম্যাচ খেলতে আসবে না সরাসরি জানিয়েছে। বাফুফে এএফসিকে চিঠি দিয়ে ফের জানাবে তারা ম্যাচ আয়োজনের জন্য প্রস্তুত। 

এজেড/এটি/টিআইএস