ফুটবলের মহানায়ক পেলে যুগের সমাপ্তি হয়েছে গতকাল। অবশ্য এ সমাপ্তি কেবল ক্যালেন্ডারের পাতায়। ফুটবল বিশ্ব থেকে কখনও হারাবেন না এডসন আরান্তেস দো নাসিমেন্তো।  

৪৫ বছর আগে এই পেলে খেলে গেছেন কলকাতার ইডেন গার্ডেন্সে। ১৯৭৭ সালের ২৪ সেপ্টেম্বর নিউ ইয়র্ক কসমস দলের হয়ে  ইডেন গার্ডেন্সে খেলতে নেমেছিলেন পেলে।  

এশিয়ার বেশ কয়েকটি দেশ ঘুরে কলকাতায় নেমেছিল কসমস ক্লাব। ম্যাচটির জন্য পেলে যখন কলকাতা বিমানবন্দরে নামেন, তখন আনন্দবাজার পত্রিকার অবসরপ্রাপ্ত ক্রীড়া সাংবাদিক চিত্ত বিশ্বাস, যিনি তার ছদ্মনাম চিরঞ্জীব হিসাবেই বেশি পরিচিত, তিনি হাজির ছিলেন সেখানে।

সেই সময়ের কথা স্মরণ করে তিনি বলেন, রানওয়েতে, গোটা বিমানবন্দরে হাজার হাজার মানুষ পেলেকে দেখার জন্য এসেছিলেন। একটা হুড খোলা জিপে চাপিয়ে তাকে শহরে আনা হচ্ছিল। 

আরও পড়ুন >>> পেলেও পারলেন না মৃত্যুকে ডজ দিতে

পেলের সঙ্গে গাড়ি বহরে ছিলেন পশ্চিমবঙ্গের তৎকালীন বামফ্রন্ট সরকারের পূর্তমন্ত্রী যতীন চক্রবর্তী। তিনি বলেন, রাস্তায় তার গাড়ি থামিয়ে অভ্যর্থনার ব্যবস্থা হয়েছিল অনেক জায়গায়। কিন্তু এত ভিড় হয়েছিল যে সিদ্ধান্ত নেওয়া হয় ঘুরপথে পেলেকে নিয়ে আসা হবে গ্র্যান্ড হোটেলে। প্রায় মাঝরাতে হোটেলের সামনেও কয়েক হাজার মানুষ পেলেকে দেখার জন্য ভিড় করেছিলেন।

আর ম্যাচের দিন ইডেন গার্ডেন্স কানায় কানায় পূর্ণ হয়। একটা টিকিটের জন্য হাহাকার করেছেন ফুটবল পাগলরা।
 
ম্যাচের দিন কলকাতায় বৃষ্টি হয়েছিল। পেলের নিরাপত্তা কর্মকর্তারা মাঠ ঘুরে এসে বলেছিলেন, তিনি ভেজা মাঠে খেলতে পারবে না। কিন্তু পেলে বলেন, এই শহরে আমাকে এত মানুষ ভালবাসে, ফুটবলকে ভালবাসে, আমি নামব মাঠে। 

ফুটবলের জাদুকরকে সেদিন কলকাতার মানুষ চোখের সামনে দেখলেও একদিকে আবার তাদের মন ভেঙেছিল পেলের পায়ের জাদু না দেখতে পেয়ে। 

ম্যাচের পর দিন ২৫ সেপ্টেম্বর পেলেসহ গোটা কসমস দলই কলকাতা ছাড়ে।

পরে পেলে আরও একবার এসেছিলেন কলকাতায়, ২০১৫ সালে। সেবার অবশ্য খেলতে নয়, এ টি কে কলকাতা দলের একটা অনুষ্ঠানে যোগ দিয়েছিলেন তিনি।  

সূত্র : বিবিসি বাংলা।  

এনএফ