ক্যারিয়ারের পড়ন্ত বেলায় দাঁড়িয়ে তিনি। বয়সটাও ৩৫ পেরিয়েছে। ইউরোপের ক্লাবে খেলার সুযোগটা হারিয়েছেন গেল বছরই। তবে খেলা ছাড়েননি লুইস সুয়ারেজ। কিন্তু উরুগুয়ের এই মহাতারকার বড় কোন দল থেকে ডাক মিলল না। নতুন বছরের শুরুতেই লিওনেল মেসির বন্ধু খেলতে যাচ্ছেন ব্রাজিলে। 

ব্রাজিলের ক্লাব গ্রেমিওতে নাম লেখালেন সুয়ারেজ। কিংবদন্তি এই স্ট্রাইকারের সঙ্গে দুই বছরের চুক্তি করেছে ব্রাজিলের ক্লাবটি। 

গ্রেমিও-র অফিসিয়াল টুইটারেই জানা গেছে এই খবর। যেখানে লেখা হয়েছে, ‘তিনি এখন থেকে তিনি গ্রেমিও-তে। উরুগুয়ের অন্যতম সেরা ফুটবলার লুইস সুয়ারেজ চলে এসেছেন। এখন থেকে আমাদের জার্সিতে পথচলা শুরু হলো তার।’

২০২৪ সালের ডিসেম্বর পর্যন্ত সুয়ারেজের সঙ্গে চুক্তি করেছে গ্রেমিও। উরুগুয়ের ন্যাসিওনাল থেকে এখন তিনি চলে যাচ্ছেন ব্রাজিলের ক্লাবে। সুয়ারেজের ক্যারিয়ারের সেরা সময়টা কেটেছে মেসির সঙ্গে বার্সাতে। ২০১৪ সালে স্প্যানিশ ক্লাবটিতে যোগ দেন তিনি। সেখানেই জুটি বেঁধে প্রতিপক্ষের আতঙ্ক হয়ে উঠেন মেসি আর সুয়ারেজ।

দু’জন খেলেছেন একসঙ্গে সাত বছর। এর মধ্যে ১৯৮টি গোল করেছেন সুয়ারেজ। ২০১৫ সালে বার্সেলোনার হয়ে চ্যাম্পিয়ন্স লিগ জেতেন। চার লা লিগা ট্রফিও উঠেছে তার হাতে।

২০২০ সালে বার্সেলোনা ছেড়ে সুয়ারেজ নাম লেখান স্পেনের আরেক ক্লাব অ্যাটলেটিকো মাদ্রিদে। দুই বছর ছিলেন সেই ক্লাবে। ২০২২ সালে চলে আসেন নিজ দেশের ক্লাবে। যেটি সুয়ারেজের প্রথম ক্লাবও, ন্যাসিওনালে। এই ক্লাবের হয়ে মাত্র ১৪টি ম্যাচে ৮টি গোল করেই ক্লাব বদলালেন। 

এটি/এনইউ