রবীন্দ্রনাথ ঠাকুরের ছোটগল্পের মতো বার্সেলোনার সঙ্গে লিওনেল মেসির সম্পর্ক শেষ হইয়াও যেন হইলো না শেষ। কাতালান ক্লাবটির সঙ্গে তিলে তিলে গড়া সম্পর্ক ছিন্ন করে আর্জেন্টাইন মহাতারকা পাড়ি জমিয়েছেন প্যারিসের ক্লাব পিএসজিতে। তাও বছর দুই হতে চললো। তবে এখনো মহানায়কের ফেরার আশায় পথ চেয়ে বসে আছে বার্সা সমর্থকরা। তাদের আশার বেলুনে নতুন করে হাওয়া লেগেছে পিএসজির সঙ্গে মেসির চুক্তি এখনো নবায়ন না হওয়ায়।  

বার্সা ছাড়ার পর বিগত দিনগুলোতে পুরনো ঢেরায় প্রত্যাবর্তন নিয়ে কম গুঞ্জন শোনা যায়নি। মেসি নিজেও মনের কোনে লুকায়িত ইচ্ছার কথা চেপে রাখতে পারেননি। বার্সা প্রসঙ্গ আসলেই বলতেন, আবারও ফিরতে চান পুরনো ঠিকানায়। হোক সেটি খেলোয়াড় কিংবা অন্য কোনো ভূমিকায়। সম্প্রতি বিশ্বকাপজয়ী আর্জেন্টাইন অধিনায়ক ফের জানালেন, তিনি ফিরছেন, যে ক্যাম্প নু তাকে রাজার আসনে বসিয়েছিল।

২০২১ সালের ১ জুলাই ফ্রি এজেন্টে পরিণত হন মেসি। তবে তার দল ছাড়ার ব্যাপারটি ছিল পুরো অবিশ্বাস্য। পরে সে বছরের ৫ আগস্ট জানা যায়, বার্সায় থাকছেন না মেসি। এর পাঁচ দিন পর তিনি চুক্তি করেন পিএসজির সঙ্গে। অথচ বার্সেলোনা সমর্থকরা ছিলেন নাছোড়বান্দা, তারা প্রিয় ফুটবলারকে অন্য কোনো ক্লাবের জার্সিতে দেখতে মোটেই প্রস্তুত ছিলেন না। কিন্তু বাস্তবতার কাছে যে সব কিছুই তুচ্ছ! ক্লাবের সঙ্গে নিজের চুক্তি নবায়ন করার কোনো উপায় না থাকায় বাধ্য হয়েই নিজের ঘর ছাড়তে হয় মেসিকে। 

আরও পড়ুন: বার্সা সভাপতিকে ‘লাথি মেরে বের করতে’ চান মেসির ভাই

এদিকে সম্প্রতি মেসির ভাইয়ের একটি ভিডিও ভাইরাল হয়েছে। যেখানে তাকে বলতে শোনা যায়, ‘আমরা (মেসি) বার্সেলোনায় ফিরব না। আর যদি ফিরি তাহলে ভালোভাবে সবকিছু পরিষ্কার করেই ফিরব। তার মধ্যে (বার্সার বর্তমান সভাপতি) হোয়ান লাপোর্তাকে লাথি মেরে বের করব, মেসি বার্সাকে যা যা দিয়েছে সেসবের জন্য তার কোনো কৃতজ্ঞতাবোধ নেই।’

তার এমন মন্তব্যের পর আবারও হিসেব-নিকেশ মেলাচ্ছে বার্সা সমর্থকরা। আপাতত এটা অনেকটা নিশ্চিত যে, পিএসজিতে আরও এক বছর চুক্তি বাড়াচ্ছেন মেসি। আর সেটি হলে আগামী ২০২৪ সালে ফ্রি এজেন্ট হবেন ফুটবল জাদুকর। আর ততদিনে বার্সারও নির্বাচনের সময় চলে আসবে। সভাপতি হিসেবে লাপোর্তার জায়গায় নতুন কেউ এলে ২০২৬ সাল নাগাদ বার্সায় ফিরতে পারেন মেসি। 

আরও পড়ুন: অবশেষে বার্সেলোনায় ফিরছেন মেসি

উল্লেখ্য, ২০২১ সালে বার্সেলোনা ছাড়ার পর থেকে সেভাবে সম্পর্ক নেই হুয়ান লাপোর্তা ও লিওনেল মেসির। আর্জেন্টাইন ফুটবলারের বার্সা ছাড়ার পেছনেও অনেকে লাপোর্তাকে দায়ী করে থাকেন। 

এফআই