জার্মান লিগে হঠাৎই হোঁচট খেয়েছে জায়ান্ট দল বায়ার্ন মিউনিখ। গত শনিবার জুলিয়ান নাগালসম্যানের শিষ্যরা বরুসিয়া মনশেনগ্লাডবাখের কাছে ৩-২ গোলে হেরে গেছে। এতে পয়েন্ট টেবিলের দুইয়ে থাকা ইউনিয়ন বার্লিনের চেয়ে মাত্র এক পয়েন্ট দূরে আছে বায়ার্ন। তবে ম্যাচ শেষে মেজাজ হারিয়ে রেফারির কক্ষে হানা দিয়েছেন কোচ নাগালসম্যান।

তবে হারের কারণে নয়, জার্মান কোচ রেফারির ওপর ক্ষেপেছেন মূলত বায়ার্নের এক ডিফেন্ডারকে লাল কার্ড দেখানোর কারণে। তাও ম্যাচ শেষ হওয়ার মাত্র আট মিনিট আগে। বরুসিয়া উইঙ্গার অ্যালাসানে প্লিকে ফাউল করায় বায়ার্নের ফরাসি ডিফেন্ডার দায়োত উপামেকানোকে লালকার্ড দেখান রেফারি। পরবর্তীতে এ নিয়ে ক্ষুব্ধ নাগালসম্যান চিৎকার করতে করতে রেফারি তোবিয়াস ওয়েলজের রুমে ঢুকে পড়েন।

কার্ড দেখানোর পরই নাগালসম্যানের মন্তব্য ছিল, ‘এটি হাস্যকর সিদ্ধান্ত। সে কী আমাদের সঙ্গে মজা করল?’

পরে বিষয়টি নিয়ে নাগালসম্যান বলেন, ‘রেফারি অতিরিক্ত করে ফেলেছেন। দায়োত প্লির কাধে শক্ত করে ধরেছিল। কিন্তু প্লি তাকে পেছন থেকে টেনে ধরে রাখে, যার কারণে দায়োত ভারসাম্য হারায়। অথচ প্লির কাধ একটুও সরেনি। এখানে দায়োতের কোনো ভুল নেই। মানলাম, রেফারিও একজন মানুষ, তাহলে কোনো সমস্যা নেই। কিন্তু লালকার্ড দেখানোর সিদ্ধান্তটা কোনোভাবেই গ্রহণযোগ্য নয়।’

তবে রেফারির কক্ষে এমন হানা দেওয়ার ঘটনায় নিজের ভুল বুঝতে পেরেছেন নাগালসম্যান। বিষয়টি স্বীকার করে বায়ার্ন কোচ পরক্ষণেই শান্তস্বরে বলেন, ‘আবেগ খেলার একটা অংশ। যাইহোক, আমি অবশ্যই তার বিরুদ্ধে করা আমার মন্তব্যের জন্য ক্ষমা চাচ্ছি। কিন্তু দুর্ভাগ্যজনকভাবে, তোবিয়াস ওয়েলজ অতিরিক্ত করে ফেলেছে।’

এই ম্যাচ হারলেও ২১ ম্যাচে ৪৩ পয়েন্ট নিয়ে লিগ টেবিলের শীর্ষে আছে বায়ার্ন। তবে এক ম্যাচ কম খেলা দুই নম্বরে থাকা ইউনিয়ন বার্লিনের সঙ্গে ১ পয়েন্ট এবং তিন নম্বরের বরুসিয়া ডর্টমুন্ডের সঙ্গে তাদের ব্যবধান মাত্র ৩ পয়েন্ট। তবে লিগ টেবিলের শীর্ষে কে থাকবে, সেটি আগামী রোববার শালকের সঙ্গে বার্লিনের ম্যাচের পর জানা যাবে। তবে বায়ার্নকেও আরো এক ম্যাচের অপেক্ষায় থাকতে হবে। পরের সপ্তাহে ইউনিয়ন বার্লিনকে নিজেদের মাঠে আতিথ্য দেবে বায়ার্ন।

এএইচএস