রেকর্ডের পর মেসির উদযাপন/ছবি: বার্সেলোনা

সময়টাই এমন, মাঠে নামলেই লিওনেল মেসির পায়ে লুটিয়ে পড়ছে রেকর্ড। তেমন রেকর্ড হলো মঙ্গলবার রাতেও। হুয়েস্কার বিপক্ষে মাঠে নেমেই গড়লেন বার্সেলোনার হয়ে সর্বোচ্চ ম্যাচের রেকর্ড। থামলেন না সেখানেই। জোড়া গোল করে ইউরোপীয় শীর্ষ পাঁচ লিগের ইতিহাসে প্রথম খেলোয়াড় হিসেবে টানা ১৩ মৌসুম ২০ গোলের রেকর্ড গড়লেন তিনি। গড়েও দিলেন একটি। তাতে বার্সেলোনাও পেয়েছে ৪-১ গোলের দারুণ এক জয়। কমিয়েছে শীর্ষে থাকা অ্যাটলেটিকো মাদ্রিদের সঙ্গে ব্যবধান।

কাতালানদের হয়ে সব প্রতিযোগিতায় সর্বোচ্চ ম্যাচ খেলার রেকর্ডটা এতদিন ছিল জাভি হার্নান্দেজের দখলে, খেলেছিলেন ৭৬৭ ম্যাচ। মঙ্গলবার রাতে সেটা ছুঁয়ে ফেলেন তিনি। আগামী ২২ মার্চ রিয়াল সোসিয়েদাদের বিপক্ষে মাঠে নামলে ছাড়িয়েই যাবেন রেকর্ডটা।

রেকর্ড ছোঁয়ার ম্যাচটা গোল দিয়ে রাঙাতে ছয়বারের ব্যালন ডি’অর বিজয়ী সময় নেন মাত্র ১৩ মিনিট। সার্জিও বুসকেটসের পাস থেকে প্রতিপক্ষের বাধা এড়িয়ে প্রতিপক্ষ বিপদসীমার একটু বাইরে থেকে বাম পায়ের জোরালো শটে লক্ষ্যভেদ করেন তিনি। এ গোলেই টানা ১৩ মৌসুমে ২০ গোল করা প্রথম খেলোয়াড় বনে যান মেসি।

৩৬ মিনিটে বার্সার ব্যবধান বাড়ান অ্যান্টোয়ান গ্রিজমান। পেদ্রি গঞ্জালেসের পাস থেকে বক্সের বাইরে ফাঁকা জায়গা পেয়েই শট করে বসেন তিনি, পেয়ে যান গোলও। এর আগে পরে আরও দুটো গোল পেতে পেতেও বঞ্চিত হয় বার্সা। জর্দি আলবা আর ফ্রেঙ্কি ডি ইয়ংয়ের শটদুটো প্রতিহত হয় ক্রসবারে।
বিরতির আগে সফরকারী হুয়েস্কা ব্যবধান কমায় পেনাল্টি থেকে। প্রতি আক্রমণে উঠে আসা রাফা মিরকে গোলরক্ষক মার্ক আন্দ্রে টের স্টেগেন ফাউল করে বসলে পেনাল্টি পায় সফরকারীরা। সেখান থেকে গোল করেন স্পটকিকটি আদায় করা রাফা মির।

দ্বিতীয়ার্ধে আবারও দুই গোলে এগিয়ে যান মেসিরা। অধিনায়কের ক্রসে মাথা ছুঁইয়ে এবার গোলের খাতায় নাম লেখান অস্কার মিনগেসা। বার্সার বয়সভিত্তিক দল থেকে উঠে আসা অস্কারের এটিই প্রথম গোল।

প্রথমার্ধের শেষদিকে হুয়েস্কার হয়ে ব্যবধান কমানো রাফা মির দারুণ সুযোগ পেয়েছিলেন ৫৭ মিনিটে। কিন্তু সতীর্থের ক্রস ফাঁকায় পেয়েও গোলটি করতে পারেননি তিনি। তিনি না পারলেও মেসি ঠিকই জোড়া গোলের দেখা পেয়ে গেছেন ম্যাচের শেষ মিনিটে। ফ্রান্সেসকো ত্রিনকাওয়ের পাস বক্সের বাইরে পেয়ে সেখান থেকেই শট করে বসেন আর্জেন্টাইন তারকা। মৌসুমে ষষ্ঠ জোড়া গোল নিয়ে ম্যাচটা শেষ করেন তিনি। ফলে চলতি মৌসুমে লিগ গোলসংখ্যা দাঁড়াল ২১-এ। স্প্যানিশ গোল্ডেন বুটের দৌড়ে লুই সুয়ারেজ থেকে ৩ গোলে এগিয়ে আছেন তিনি।

৪-১ গোলের এই জয়ের ফলে ২৭ ম্যাচ শেষে বার্সার পয়েন্ট দাঁড়াল ৫৯ এ। ফলে রিয়াল মাদ্রিদকে ২ পয়েন্টে পেছনে ফেলে দিয়েছেন মেসিরা, উঠে এসেছেন তালিকার দ্বিতীয় স্থানে। আর শীর্ষে থাকা অ্যাটলেটিকো থেকে ৪ পয়েন্টের দূরত্বে এসে দাঁড়িয়েছে কোচ রোনাল্ড কোম্যানের দল।

এনইউ