বার্সেলোনার হয়ে একের পর এক শিরোপা উৎসব। ব্যক্তিগত অর্জনেও প্রতিনিয়ত নিজেকে ছাড়িয়ে যাচ্ছিলেন লিওনেল মেসি। তবে ২০২১ সালের জুনে কাতালান ক্লাবটি ছেড়ে প্যারিসে থিতু হওয়ার পর হঠাৎ যেন ছন্দপতন। প্যারিস জায়ান্ট ক্লাব পিএসজির হয়ে প্রথম মৌসুমটা নিজের নামের প্রতি সুবিচার করতে পারেননি। থেকেছেন অন্যদের ছায়া হয়ে।

আরাধ্য চ্যাম্পিয়ন্স লিগ থেকে ছিটকে যাওয়া কিংবা একের পর এক ব্যর্থতায় প্যারিস সমর্থকদের ধুয়োধ্বনিও কম শুনতে হয়নি আর্জেন্টাইন মহাতারকাকে। তবে দুঃস্বপ্নের মতো প্রথম বছরটা কাটানোর পর চলতি মৌসুমে চেনা ছন্দে ফিরেছেন ফুটবলের এই জাদুকর। ক্লাব কিংবা জাতীয় দল সবখানেই সেরা ফর্মে মেসি। ইতোমধ্যে আর্জেন্টিনাকে জিতিয়েছেন বিশ্বকাপের আরাধ্য শিরোপা।

বুধবার (৮ মার্চ) চ্যাম্পিয়ন্স লিগের শেষ ষোলোর দ্বিতীয় লেগে বায়ার্ন মিউনিখের বিপক্ষে মাঠে নামছে পিএসজি। প্রথম লেগ ১-০ গোলে হেরে যাওয়ায় কিছুটা পিছিয়ে থেকেই মাঠে নামছে মেসি-এমবাপেরা। এছাড়া ব্রাজিল তারকা নেইমার ইতোমধ্যে ইনজুরির কারণে ছিটকে গেছেন। সব মিলিয়ে স্বস্তিতে নেই প্যারিসের ক্লাবটি। এদিকে, পিএসজির ওয়েবসাইটে এক সাক্ষাৎকার দিয়েছেন লিওনেল মেসি। যেখানে উঠে এসেছে পিএসজি থেকে শুরু করে আর্জেন্টিনা এবং বিশ্বকাপের ফাইনাল প্রসঙ্গ। 

২১ বছরের সম্পর্ক ছিন্ন করে বার্সেলোনা থেকে প্যারিসে আসার পর নিজের প্রথম দিককার পরিস্থিতি নিয়ে বলেন, প্রথম বছর প্যারিসে মানিয়ে নিতে সময় লেগেছে। সেটি বিভিন্ন কারণে। কিন্তু এ মৌসুম অন্যভাবে শুরু করেছি। অনেক কিছু জেতার ইচ্ছে আছে মনে। আমি এই ক্লাব, শহর ও শহরের মানুষদের উপভোগ করতে শুরু করেছি। হ্যাঁ, খুব ভালো একটা মৌসুম কাটাচ্ছি।

বার্সেলোনার হয়ে অসংখ্য শিরোপা জিতেছেন। সবশেষ আর্জেন্টিনার হয়েও অপূর্ণতা ঘুচিয়েছেন। এবার পিএসজিকে বড় শিরোপা উপহার দেওয়ার স্বপ্ন দেখছেন মেসি। বলেন, আমি প্যারিসের হয়ে শিরোপা জিততে চাই। মৌসুমের শুরুতে যেসব বড় শিরোপা জয়ের লক্ষ্য স্থির করেছি, সেগুলো জিততে চাই।

বায়ার্নের বিপক্ষে শেষ ষোলোর ম্যাচ নিয়ে আর্জেন্টাইন তারকা বলেন, বায়ার্নের বিপক্ষে সবটুকু উজাড় করে দিয়ে ঘুরে দাঁড়াতে হবে। এটাই সবার লক্ষ্য। এমন মানসিকতা নিয়েই মাঠে নামতে হবে। আমরা মিউনিখে গিয়ে খুব প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ ম্যাচ খেলব। তবে আমার মনে হয় নিজেদের কাজগুলো ঠিকঠাকমতো করলে জেতা সম্ভব।

এফআই