আজকের ম্যাচটিতে অন্য দশটি ম্যাচের চেয়ে অনেক ভিন্নতা ছিল। বাংলাদেশ এশিয়ার বাইরে ইউরোপের দেশের সঙ্গে প্রতিদ্বন্দ্বিতামূলক ম্যাচ খেলছে। নারী ফুটবলের বিশেষ একটা দিন তো বটেই। তবে সাফ অ-১৭ টুর্নামেন্টে বাংলাদেশ আজ (বুধবার) কমলাপুর স্টেডিয়ামে রাশিয়ার বিপক্ষে অনুষ্ঠিত ম্যাচে ০-৩ গোলে হেরে গেছে। 

ইউরোপের দেশ রাশিয়া র‌্যাংকিংসহ নানা দিক থেকেই বাংলাদেশের চেয়ে এগিয়ে। বাংলাদেশ অনূর্ধ্ব পর্যায়ে দক্ষিণ এশিয়ার গন্ডি পেরিয়ে এশিয়ার অন্যতম শীর্ষ এক দল। বৈশ্বিক পর্যায়ে বাংলাদেশের মান কেমন সেটার ছোট একটা ক্ষেত্র ছিল আজকের ম্যাচ।

স্কোরলাইন ০-৩ হলেও মাঠের পারফরম্যান্সে বাংলাদেশ খুব একটা পিছিয়ে ছিল না। গোলের একাধিক সুযোগ তৈরি হয়েছিল। বিশেষ করে ৪২ মিনিটে বক্সের মধ্যে প্রবেশ করে দুর্দান্ত শট নেন প্রীতি। রাশিয়ান গোলরক্ষক অসাধারণ দক্ষতায় সেভ করেন। প্রীতির গোল হলে ম্যাচে সমতা আসলে দৃশ্যপট বদলেও যেতে পারত। 

আরও পড়ুন: ফুটবলকে বিদায় জানালেন ওজিল

প্রথমার্ধেই স্বাগতিকদের ম্যাচ থেকে দূরে সরিয়ে রাখেন রাশিয়ান অধিনায়ক এলিনা গোলিক। তার জোড়া গোলেই প্রথম ৪৫ মিনিটে ২-০ গোলের লিড পায় সফরকারীরা। প্রথমার্ধের শেষ মুহূর্তে দ্বিতীয় গোলটি করেন অধিনায়ক। বক্সের মধ্যে আনমার্কড ছিলেন, বল পেয়ে প্লেসিংয়ে জালে পাঠাতে ভুল করেননি। 

দ্বিতীয়ার্ধে বাংলাদেশ ম্যাচে ফেরার চেষ্টা করেছে। গোলের সুযোগ কাজে লাগাতে পারেনি স্বাগতিকরা উল্টো গোল হজম করেছে। ফলে ০-৩ গোলের হার নিয়ে মাঠ ছাড়তে হয় ছোটন শিষ্যদের।

সাফ অ-১৭ টুর্নামেন্টে বাংলাদেশ দুই ম্যাচের মধ্যে একটি হেরেছে একটিতে জিতেছে। বাকি দুই ম্যাচ ভারত ও নেপালের সঙ্গে। প্রতি দল চারটি করে ম্যাচ খেলবে। চার ম্যাচ শেষে সর্বোচ্চ পয়েন্টধারী দল চ্যাম্পিয়ন হবে।

এজেড/এফআই