ক্রীড়াঙ্গনে বাংলাদেশ খুবই ব্যস্ত সময় পার করছে। আজ চট্টগ্রামে ক্রিকেট দল আয়ারল্যান্ডের বিপক্ষে টি টোয়েন্টি সিরিজের প্রথম ম্যাচ খেলছে। আগামীকাল (মঙ্গলবার) বাংলাদেশের দুটি আন্তর্জাতিক ফুটবল ম্যাচ রয়েছে। 

সিলেটে জামাল ভূঁইয়ারা বিকেল পৌনে চারটায় সিশেলসের বিপক্ষে ফিফা উইন্ডোর দ্বিতীয় প্রীতি ম্যাচ খেলবে। এর আধ ঘন্টা আগে বিকেল সোয়া তিনটায় কমলাপুর স্টেডিয়ামে সাফ অ-১৭ টুর্নামেন্টের শেষ ম্যাচে নেপালের বিপক্ষে খেলবে ছোটনের শিষ্যরা।

সিশেলসের বিপক্ষে দুই ম্যাচ সিরিজের প্রথম ম্যাচ জিতে এগিয়ে আছে বাংলাদেশ। আগামীকালের ম্যাচটি ড্র হলেও সিরিজ জিতবে বাংলাদেশ। অন্যদিকে আফ্রিকার দেশটিকে সিরিজ বাঁচাতে হলে জয়ের বিকল্প নেই। তবে বাংলাদেশের কোচ হ্যাভিয়ের ক্যাবরেরা আগামীকালও পূর্ণ তিন পয়েন্ট চান, ‘আমরা এই ম্যাচে আরো ভালো ফুটবল খেলে জয়ের ধারাবাহিকতা বজায় রাখার চেষ্টা করব’। 

অন্যদিকে সাফ অ-১৭ টুর্নামেন্টে বাংলাদেশের চ্যাম্পিয়ন হওয়ার সম্ভবানা ক্ষীণ। আগামীকাল শেষ ম্যাচে নেপালকে হারালেও তাকিয়ে থাকতে ভারত ও রাশিয়া ম্যাচের দিকে। ভারতের বিপক্ষে রাশিয়া ড্র করলেই চ্যাম্পিয়ন। রাশিয়াকে ভারত হারাতে পারলে এবং বাংলাদেশ জিতলে তখন এই তিন দলের সমান ৯ পয়েন্ট হবে। হেড টু হেডে একে অপরকে হারিয়েছে তখন গোল ব্যবধানের হিসেব আসবে। যদিও রাশিয়ার বিপক্ষে জেতা ভারতের জন্য বেশ কষ্টসাধ্যই। 

সিনিয়র জাতীয় পুরুষ দল ও অনূর্ধ্ব নারী দল আন্তর্জাতিক ম্যাচ খেলছে। নারী ফুটবলের সাফল্যের পর ফেডারেশনের অনেক কর্মকর্তাকেই সামনে থাকতে দেখা যায়। অথচ কমলাপুর স্টেডিয়ামে ম্যাচ চলাকালে নিয়মিত দুই-তিন জনের বাইরে কাউকে দেখা যায় না। অন্যদিকে ঢাকার বাইরে সিনিয়র জাতীয় দলের খেলা থাকলে ফেডারেশন থেকে নির্বাহী সদস্যদের আমন্ত্রণ জানানো হয়। বিভিন্ন সদস্যের দাবি, ২০১২ সাল থেকে এই রেওয়াজ চলে আসছে। গত পরশুর ম্যাচের আগে এমন আমন্ত্রণ না পাওয়ায় নির্বাহী কমিটির অনেকের মধ্যে চাপা ক্ষোভ বিরাজ করছে। 

এজেড/এফআই