একের পর এক আন্তর্জাতিক সফর বাতিল হচ্ছে বাংলাদেশ সিনিয়র নারী ফুটবল দলের। গত মাসে সিঙ্গাপুরের পর এবার সাবিনাদের মিয়ানমার সফরও বাতিলের পথে। 

এপ্রিলের প্রথম সপ্তাহে মিয়ানমারে প্যারিস অলিম্পিকের নারী ফুটবলের এশিয়ান অঞ্চলের বাছাইয়ের প্রথম পর্বের খেলা ছিল। বাংলাদেশ এই বাছাইয়ে অংশ নিতে মিয়ানমার যাচ্ছে না। বাফুফের নারী উইংয়ের চেয়ারম্যান মাহফুজা আক্তার কিরণ বলেন, ‘এই টুর্নামেন্টটি এএফসির সাধারণ সূচির বাইরে। ফলে অংশগ্রহণের সকল খরচ বাফুফেকে বহন করতে হবে। এত পরিমাণ অর্থ আমাদের নেই। আর্থিক কারণেই আমরা এই টুর্নামেন্টে অংশগ্রহণ করতে পারছি না’। 

আজকের মধ্যেই এশিয়ান ফুটবল কনফেডারেশনকে না খেলার বিষয়টি আনুষ্ঠানিকভাবে জানানোর কথা। এন্ট্রি দিয়ে শেষ মুহূর্তে প্রত্যাহার করলে জরিমানার সম্মুখীন হতে পারে বাফুফে।  

খেলোয়াড়, কোচিং স্টাফ সব মিলিয়ে বিমান খরচ হতো বিশ লাখের মতো। যাতায়াতের মতো আবাসন খরচও বাংলাদেশকে বহন করতে হতো। সব মিলিয়ে এই সফরের জন্য অর্ধ কোটি টাকার বেশি প্রয়োজন ছিল। বাফুফের এই অর্থ নেই তাই আর্থিক সহায়তার জন্য যুব ও ক্রীড়া মন্ত্রণালয়ের কাছে চিঠি দিয়েছিল। সেই চিঠির কোনো ইতিবাচক সাড়া না আসাতেই মূলত মিয়ানমার সফরের কোনো সম্ভাবনা দেখছেন না কিরণ, ‘আমরা ক্রীড়া মন্ত্রণালয়ের কাছে সাহায্য চেয়েছিলাম। সেই সাহায্য পাওয়া সম্ভব হচ্ছে না। এরপরই আমরা দল না পাঠানোর সিদ্ধান্ত নিয়েছি।’

যুব ও ক্রীড়া মন্ত্রণালয়ের সচিব ড. মহিউদ্দিন আহমেদ বাফুফের চিঠির প্রসঙ্গে বলেন, ‘আমাদের মধ্যে আলোচনা চলমান। আনুষ্ঠানিকভাবে এখনো না করিনি।’ 

আনুষ্ঠানিকভাবে না করলেও যুব ও ক্রীড়া মন্ত্রণালয়ের পক্ষে এত স্বল্প সময়ের মধ্যে অর্ধ কোটি টাকার বেশি বাফুফেকে প্রদান করা সম্ভব না বলে জানা গেছে। অর্থ মন্ত্রণালয় থেকে প্রাপ্ত বাজেটের প্রেক্ষিতে যুব ও ক্রীড়া মন্ত্রণালয় বার্ষিক কার্যাদি সম্পন্ন করে। অর্থ বছরের প্রায় শেষের দিকে এসে অনুমোদিত বাজেটের বাইরে প্রায় কোটি  টাকা সংস্থান করা ক্রীড়া মন্ত্রণালয়ের জন্য দূরহ।  নারী ফুটবলে পৃষ্ঠপোষক হিসেবে রয়েছে বসুন্ধরা গ্রুপ। মিয়ানমার সফরের জন্য বসুন্ধরার কাছে আর্থিক সাহায্য চায়নি বাফুফের নারী উইং।

সেপ্টেম্বরে সাবিনারা সাফ চ্যাম্পিয়ন হয়েছিলেন। এরপর আর আন্তর্জাতিক ম্যাচ খেলার সুযোগ পাচ্ছেন না তারা। ফুটবল ফেডারেশন গত মাসে সিঙ্গাপুরে প্রীতি ম্যাচ সিরিজে খেলার ব্যবস্থা করেছিল। শেষ মুহূর্তে সিঙ্গাপুর অপরাগতা প্রকাশ করায় সেটি হয়নি। আগামী মাসের মিয়ানমার সফরও বাতিল হচ্ছে। টুর্নামেন্ট বাতিল হলেও সাবিনাদের জন্য ফিফা প্রীতি ম্যাচ আয়োজনের চেষ্টা চলমান, ‘আমরা নারীদের খেলার মধ্যেই রাখতে চাই। ইতোমধ্যে বিভিন্ন দেশের সঙ্গে যোগাযাগ চলছে। আশা করছি সামনে প্রীতি ম্যাচ খেলা যাবে’।

এজেড/এফআই