আর্থিক অনিয়ম ও অসঙ্গতির দায়ে সাধারণ সম্পাদক আবু নাইম সোহাগকে নিষিদ্ধ করেছে ফিফা। ফিফা সোহাগকে ২ বছরের জন্য ফুটবল থেকে নিষিদ্ধের পাশাপাশি আর্থিক জরিমানাও করেছে। বাফুফে সোহাগের এই বিষয়ে তদন্ত করে দেখতে চায়।

জরুরি সভা শেষে সভাপতি কাজী সালাউদ্দিন বলেন, 'পুরো বিষয়টি খতিয়ে দেখতে একটি তদন্ত কমিটি করা হয়েছে। এই কমিটি ৩০ দিনের মধ্যে রিপোর্ট প্রদান করবে।'

বাফুফের চার সহ-সভাপতির সঙ্গে তিন সদস্য সত্যজিতৎ দাশ রুপু, ইলিয়াস হোসেন,জাকির হোসেন চৌধুরি এবং ইন্টারনাল অডিট কমিটির তিন সদস্য মিলিয়ে মোট দশ জনের বিশেষ কমিটি গঠন হয়েছে।

আবু নাইম সোহাগের কর্মকান্ডে আর্থিক অসঙ্গতি ধরা পড়েছে। এই দায় ফিন্যান্স কমিটির চেয়ারম্যান আব্দুস সালাম মুর্শেদী এড়াতে পারেন না এর উত্তরে তিনি বলেন, 'ফিন্যান্স কমিটির কোনো দায় বা ব্যর্থতা ফিফার রিপোর্টে নেই। এটা সম্পূর্ণ সাধারণ সম্পাদকের ভুল। এর দায় আমরা নেব না।'

বাফুফের এক সহ-সভাপতি ঢাকার বাইরে থাকায় জুমে সংযুক্ত ছিলেন মিটিংয়ে। তিনি ফিফার শোকজ পাওয়া সকল স্টাফদের বরখাস্ত চেয়েছিলেন। তার মতে, যে আর্থিক বিভাগের জন্য ফেডারেশনের ভাবমূর্তি ক্ষুন্ন হয়েছে তাদের স্বপদে রাখার যৌক্তিকতা নেই। ফিফার রিপোর্টের পর আবার তদন্তের বিষয়টি তার কাছে অযৌক্তিক বলে মনে হয়েছে।

এজেড/এইচজেএস