ছবি: সংগৃহীত

নারী ফুটবলে প্রথমবারের মতো অনুষ্ঠিত হবে ফ্র্যাঞ্চাইজি লিগ। আজ রাজধানীর এক হোটেলে জমকালো অনুষ্ঠানে এই লিগের ট্রফি ও বলের উন্মোচন হয়েছে।
বাংলাদেশ ওমেন্স সুপার লিগের ট্রফিটি ইংল্যান্ডে তৈরী হয়েছে। ট্রফির দৈর্ঘ্য ২২ ইঞ্চি। এটি তৈরিতে ব্যবহৃত হয়েছে কপার, সিলভার এবং ১৮ ক্যারেট সোনা। বল তৈরি করেছে ভারতের নিভিয়া স্পোর্টস। এই বলটি বাংলাদেশের ওমেন্স ফ্র্যাঞ্চাইজি লিগের জন্য বিশেষভাবে নির্মিত। অন্য কোনো প্রতিযোগিতায় এই বল ব্যবহৃত হবে না। নারী ফ্র্যাঞ্চাইজি লিগের বলের অফিসিয়াল নাম দেওয়া হয়েছে "অস্ত্র"।
চারটি দল নিয়ে হবে এই ফ্র্যাঞ্চাইজি লিগ। কোন চার ফ্র্যাঞ্চাইজি অংশ গ্রহণ করছে সেই নাম অবশ্য এখনও ঘোষণা করেনি বাফুফে ও টুর্নামেন্টের স্বত্বাধিকারীর প্রতিষ্ঠান কে স্পোর্টস। আগামী ১২ মে টুর্নামেন্টের পরবর্তী আপডেট প্রদান করা হবে বলে জানানো হয়েছে। ১৫ মে টুর্নামেন্ট শুরুর দিনক্ষণ থাকলেও সম্প্রতি বাফুফের কিছু বিষয়ের কারণে সেটা পেছাতে খানিকটা বাধ্য হয়েছে। এরপরও এই মাসের মধ্যে শুরুর চেষ্টা চলছে।
আগামীকাল দুপুরে বাফুফের নির্বাহী কমিটির সভায় নারী ফ্র্যাঞ্চাইজি লিগের অনুমোদনের বিষয়টি এজেন্ডা হিসেবে রয়েছে। নির্বাহী সভার অনুমোদনের আগেই আজকের এই অনুষ্ঠান হওয়ায় নির্বাহী কমিটির অনেকের মধ্যে খানিকটা প্রশ্ন তৈরি হয়েছে। আজকের জমকালো অনুষ্ঠানে উপস্থিত ছিলেন ফেডারেশনের নির্বাহী কমিটির ২০ জনের মধ্যে মাত্র দুইজন। মহিলা ফুটবল কমিটির চেয়ারম্যান মাহফুজা আক্তার কিরণ ও ফেডারেশনের অন্যতম সদস্য জাকির হোসেন চৌধুরী।
এজেড/এইচজেএস