বাংলাদেশ প্রিমিয়ার ফুটবল লিগে (বিপিএল) আজ (১৯ মে) নিজেদের ম্যাচে জয়লাভ করেছে বসুন্ধরা কিংস ও ঢাকা আবাহনী। উভয় দল জয় পেলেও, পয়েন্ট ব্যবধান দশে নিয়ে গেছে কিংস। শিরোপার একেবারে দ্বারপ্রান্তে পৌঁছা দলটির পয়েন্ট ১৬ ম্যাচে ৪৩। 

বিপিএল ফুটবলে আর চার ম্যাচ বাকি রয়েছে আবাহনী ও কিংসের। কিংসের সমান ম্যাচে ঢাকা আবাহনীর পয়েন্ট ৩৩। বসুন্ধরা কিংস পরবর্তী ম্যাচে শেখ রাসেলকে হারালে তাদের পয়েন্ট দাঁড়াবে ৪৬-এ। তখন ঢাকা আবাহনী যদি বাকি চার ম্যাচ জিতে এবং কিংস বাকি তিন ম্যাচ হারলেও এক পয়েন্টের ব্যবধান থাকবে। ফলে বসুন্ধরা কিংস পরবর্তী ম্যাচ জিতলে পরিষ্কারভাবে চ্যাম্পিয়ন। 

ড্র কিংবা হারলেও পরের রাউন্ডেই শিরোপা উদযাপনের সুযোগ থাকবে কিংসের। সেক্ষেত্রে অবশ্য কিংসকে তাকিয়ে থাকতে হবে আবাহনীর চিরপ্রতিদ্বন্দ্বী মোহামেডানের দিকে। আবাহনী-মোহামেডান ও রাসেল-কিংস উভয় ম্যাচ ড্র হলে কিংস চ্যাম্পিয়ন হয়ে যাবে। আবার মোহামেডান আবাহনীকে হারালে, তখন রাসেলের বিপক্ষে হারলেও চ্যাম্পিয়ন হবে কিংস। 

আজ কিংস অ্যারেনায় মিগুয়েল ফেরেইরার গোলে বসুন্ধরা ম্যাচের ১৮ মিনিটেই লিড নেয়। পেনাল্টি থেকে দলকে এগিয়ে দেন এই ফরোয়ার্ড। অন্যদিকে, চট্টগ্রাম আবাহনী মাত্র ১৮ মিনিটেই দশ জনের দলে পরিণত হয়। পরবর্তীতে দ্বিতীয়ার্ধে কিংসের ব্রাজিলিয়ান ডোরিয়েল্টন আরেক গোল করলে জয় নিশ্চিত হয়ে যায়। 

দিন তিনেক আগে ফেডারেশন কাপের সেমিফাইনালে ৩-০ গোলে শেখ রাসেলকে হারিয়েছিল ঢাকা আবাহনী। এবার প্রিমিয়ার লিগের ম্যাচে হারিয়েছে ৩-১ গোলে। আবাহনীর তিন গোলই দিয়েছেন দুই বিদেশি ফুটবলার। একটি করে গোল করেছেন কোস্টারিকান ড্যানিয়েল কলিন্দ্রেস ও নাইজেরিয়ান এমানুয়েল। 

এজেড/এএইচএস