চলতি বছরের জুনে ক্লাব ফুটবলে বড় একটি দলবদল দেখতে যাচ্ছেন সমর্থকরা। যেখানে মহাতারকা লিওনেল মেসি, করিম বেনজেমা, সার্জিও বুসকেটস, আনহেল ডি মারিয়াসহ অনেক তারকা ফুটবলারের নাম রয়েছে। চ্যাম্পিয়ন্স লিগের সেমিফাইনাল সম্প্রতি বেশ ভরাডুবি নিয়েই বিদায় হয়েছে রিয়াল মাদ্রিদের। এর আগে থেকেই তারা আগামী মৌসুমের দল গোছানো নিয়েই এখন বেশি সময় পার করছে। দীর্ঘদিন ক্লাবটির অবিচ্ছেদ্য হয়ে ওঠা বেনজেমার বিকল্প খুঁজতে শুরু করেছে বার্নাব্যুর দলটি। যেখানে কয়েকজন ফুটবলারের নাম আগেই আলোচনায় ছিল, সেই তালিকায় নতুন করে যুক্ত হয়েছে রবার্তো ফিরমিনোর নাম।

দীর্ঘ দিনের ক্লাব লিভারপুল ছাড়ার বিষয়ে সম্প্রতি ঘোষণা দিয়েছেন ব্রাজিল ফরোয়ার্ড ফিরমিনো। এর মাধ্যমে তার সঙ্গে অ্যানফিল্ডের সাত বছরের সম্পর্কের ইতি ঘটবে। এরপরই আসন্ন গ্রীষ্মের দলবদলে কাতালান ক্লাবে ফিরমিনো যোগ দেবেন বলে গুঞ্জন ওঠে। কিন্তু সেই খবর ভালোভাবে নেননি বার্সার সাবেক তারকা ফুটবলার ও ব্রাজিল কিংবদন্তি রিভালদো। তার মতে, জাভি হার্নান্দেজের অধীনে ফিরমিনো বেশি প্লে-টাইম পাবেন না।

আরও পড়ুন >> ‘বার্সায় যেও না, বেঞ্চে বসে থাকতে হবে’

এবার নতুন করে বার্নাব্যুর দল রিয়াল তার প্রতি আগ্রহ দেখাচ্ছে বলে জানা গেছে। ক্রীড়াভিত্তিক ওয়েবসাইট গোল ডটকমের এক প্রতিবেদনে এই তথ্য জানানো হয়। ‘ফিশায়েজ’ নামে এক সংবাদমাধ্যমের বরাত দিয়ে ওয়েবসাইটটি বলছে, চলতি মৌসুম শেষেই লিভারপুল ছাড়বেন ফিরমিনো। তিনি এখন চ্যালেঞ্জ নিতে নতুন গন্তব্যে যেতে চান। তার ক্লাব ফুটবলের অভিজ্ঞতার কারণে ফ্রি ট্রান্সফারের সম্ভাবনা তেমন নেই বললেই চলে। তাকে নিয়ে তাই রিয়ালের বেশ আগ্রহ রয়েছে। পরবর্তী মৌসুমে বেনজেমার বিকল্প হিসেবে লস ব্লাঙ্কোসদের প্রাথমিক তালিকায় রয়েছেন এই ব্রাজিল ফরোয়ার্ড।

করিম বেনজেমাকে রিয়াল মাদ্রিদের গোল মেশিন বললেও কম বলা হবে। অনেক সাফল্যের সারথি। ক্রিস্টিয়ানো রোনালদো বার্নাব্যু ছাড়ার পর বেনজেমা রিয়ালের ত্রাতা হয়ে ওঠেন। রিয়ালের হয়ে ৮৯০ ম্যাচ খেলে ৪৫৫ গোল তার। তিনি ক্লাবটির ৩৫টি শিরোপার অংশীদার। তবে রিয়াল মাদ্রিদ তাকে ২০২৪ সাল পর্যন্ত রেখে দিতে চায় বলেই জানা গেছে।

আরও পড়ুন >> আনচেলত্তির বিষয়ে আগেই সিদ্ধান্ত নিয়ে রেখেছে রিয়াল!

অন্যদিকে, বেনজেমার বয়স বাড়ায় তার জায়গায় আগে-পরে উপযুক্ত কাউকে চায় রিয়াল। একইসঙ্গে ডিফেন্স এবং মিডফিল্ডে টনি ক্রুস ও লুকা মদ্রিচদের জায়গাতেও যোগ্য রিপ্লেসমেন্ট করার পরিকল্পনা রয়েছে। ইতোমধ্যে ব্রাজিলের ওয়ান্ডর কিড এন্ড্রিক। তবে ২০২৪ সালে ১৮ পেরোনোর পর তিনি রিয়ালে যোগ দেবেন। এছাড়া তার আগেই যোগ আনচেলত্তির দলে যোগ দিতে পারেন বরুসিয়া ডর্টমুন্ডে খেলা বেলিংহাম। তার সঙ্গে রিয়ালের কথাও প্রায় পাকাপাকির পর্যায়ে।

এএইচএস