জানুয়ারিতে সৌদি আরবের ক্লাব আল-নাসরে যোগ দিয়েছিলেন পর্তুগিজ সুপারস্টার ক্রিস্টিয়ানো রোনালদো। কিন্তু নতুন ক্লাবে এসেই তিনি এর আগে শিরোপাহীন তিনটি মৌসুম কাটানো সেই দুঃস্বপ্নে ফিরে গেছেন। সৌদির সুপার কাপ ও কিং কাপ থেকে ছিটকে যাওয়ার পর আল-নাসরের সামনে কেবল খোলা ছিল প্রো-লিগের দুয়ার। কিন্তু শনিবার (২৭ মে) রাতে সেই আশাও শেষ রোনালদোর। ইত্তিফাকের সঙ্গে তার দল ১-১ গোলের ড্র করেছে।

ইউরোপীয় সীমানা থেকে অনেক দূরে সরে যাওয়ার প্রথম মৌসুমটাই সিআরসেভেনকে শূন্য হাতে শেষ করতে হচ্ছে। একদিকে আল নাসরের ড্র, অন্যদিকে টেবিলের শীর্ষে থাকা আল-ইত্তিহাদ ৩-০ গোলে জয় পেয়েছে আল-ফেইহার বিপক্ষে। ফলে রোনালদোদের হতাশায় ডুবিয়ে প্রো লিগের শিরোপা নিশ্চিত করেছে আল-ইত্তিহাদ।

আরও পড়ুন >> রোনালদোকে টপকে মেসির আরেকটি মাইলফলক

এর আগে রোনালদো যখন ক্লাবটিতে নাম লেখান, তখন আল-নাসরের ট্রেবল জয়ের সুযোগ ছিল। কিন্তু তাকে দলে ভেড়ানোর পর একেক করে সব আশা যেন নিভে যেতে থাকে। তবে এটা ঠিক যে রোনালদো ব্যক্তিগতভাবে শুরুটা ভালো করতে না পারলেও, মৌসুমজুড়ে খুব একটা খারাপ খেলেননি তিনি। শুধু প্রো লিগেই তিনি ১৪টি গোল পেয়েছেন। কিংস কাপ ও সুপার কাপে কোনো গোল পাননি তিনি।

২১ বছরের বর্ণাঢ্য ক্যারিয়ারে প্রথমবারের মতো ক্লাব পর্যায়ে টানা দুটি মৌসুম শিরোপাহীন থাকতে হচ্ছে পর্তুগিজ ফরোয়ার্ডকে। এ নিয়ে চারবার শিরোপাহীন মৌসুম কাটিয়েছেন ৩৮ বছর বয়সী রোনালদো। ২০০৪-০৫ মৌসুমে ইংলিশ পরাশক্তি ম্যানচেস্টার ইউনাইটেডের হয়ে, ২০০৯-১০ মৌসুমে স্প্যানিশ জায়ান্ট রিয়াল মাদ্রিদের হয়ে ও গত ২০২১-২২ মৌসুমে ফের ইউনাইটেডের হয়ে। তবে এর আগে তিনি পরপর দুই মৌসুম শিরোপাহীন কাটাননি। এবারই প্রথম তিক্ত সেই অভিজ্ঞতা হলো সিআরসেভেনের।

আরও পড়ুন >> যে কারণে সিজদাহ দিলেন রোনালদো (ভিডিওসহ)

চলতি মৌসুমের কিংস কাপে আল-নাসর ছিল কোয়ার্টার ফাইনালে এবং পরবর্তীতে সুপার কাপের সেমিফাইনাল খেলে। ২৬ জানুয়ারি আল ইত্তিহাদের কাছে সেমিফাইনালে তারা হেরেছে ৩-১ গোলে। সেই ম্যাচে রোনালদো খেললেও কোনো গোলে কিংবা ম্যাচে কোনো প্রভাবও ফেলতে পারেননি। এরপর আল-নাসর ৯ মার্চ লিগেরও শীর্ষস্থান হারায়। সেদিন আল ইত্তিহাদের কাছে ১-০ গোলে হেরে গিয়েছিল রোনালদোর দল। এরপর এপ্রিলে কিংস কাপের সেমিফাইনালে আল-ওয়েহদার কাছে ১-০ গোলে হেরে ছিটকে পড়ে আল নাসর।

শেষ আশা হিসেবে তারা প্রো লিগকে আঁকড়ে ধরতে চেয়েছিল। কিন্তু সেটিও আল-ইত্তিহাদের কাছে খোয়াতে হয়েছে। গতকালের জয়ের পর ১৫ দলের লিগে ২৯ ম্যাচে ৬৯ পয়েন্ট হয়েছে আল ইত্তিহাদের। সমান ম্যাচে আল নাসরের পয়েন্ট ৬৪। শেষ ম্যাচে আল নাসর জিতলে আর আল ইত্তিহাদ হারলেও ৫ পয়েন্টের এই ব্যবধান ঘোচার নয়।

গতকাল আল-নাসরের ১-১ গোলের ড্রয়ে গোল পাননি রোনালদো। দ্বিতীয়ার্ধে কোচ তাকে মাঠ থেকে তুলে নেন। অপরদিকে আল-ফেইহার বিপক্ষে ব্রাজিলিয়ান ফরোয়ার্ড রোমারিনিওর জোড়া গোলের সঙ্গে আহমেদ শাহরাহিলির এক গোল মিলিয়ে ৩-০ ব্যবধানে জয় পেয়েছে আল-ইত্তিহাদ।

এএইচএস