ফাইল ছবি

গত তিন দিনের ঘটনা প্রবাহে নারী ফুটবল নিয়ে সংকটে বাংলাদেশ ফুটবল ফেডারেশন (বাফুফে)। নারী ফুটবল নিয়েই আজ বিকেলে জরুরি সভা ডেকেছে দেশের ফুটবলের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা। 

সাবিনারা অনেক দিন খেলার বাইরে থাকায় তারাও নানাভাবে হতাশ। হতাশা সাবিনাদের এতটাই গ্রাস করেছে যে, অনেকে ফুটবল ছাড়ার ঘোষণাও দিচ্ছেন। ফ্রাঞ্চাইজি লিগ মাঠে গড়ালে এই পরিস্থিতির উন্নতি ঘটতে পারে। সেই লক্ষ্যেই ফ্রাঞ্চাইজি লিগ নিয়েই মূলত আজকের জরুরি সভা। 

বাংলাদেশে প্রথমবারের মতো নারী ফ্রাঞ্চাইজি লিগ আয়োজনের উদ্যোগ নিয়েছিল বাফুফে। টুর্নামেন্টে লোগো, বল উন্মোচন করেও মাঠে খেলা গড়ায়নি। কিছু জটিলতায় আটকে আছে এই লিগ।  

স্পোর্টস ইভেন্ট ম্যানেজম্যান্ট কোম্পানি কে স্পোর্টস বাফুফের অনেক টুর্নামেন্ট করেছে। বাংলাদেশ প্রিমিয়ার ফুটবল লিগ নিয়ে তিন বছরের চুক্তি ছিল এই কোম্পানির সঙ্গে। চলতি লিগ শুরুর সপ্তাহ খানেক আগে সেই চুক্তি বাতিল করে কে স্পোর্টস। বাফুফে কর্মকর্তাদের একাংশ কে স্পোর্টসের এই চুক্তি বাতিল মানতে নারাজ। তাই কে স্পোর্টসকে আগে লিগের দেনা-পাওনা নিষ্পত্তি করে পরে ফ্রাঞ্চাইজি লিগ আয়োজনের কথা বলা হয়েছে। এ জটিলতা নিরসনে কে স্পোর্টস ও বাফুফের শীর্ষ পক্ষ কয়েকবার বৈঠক করেছিল। 

বিভিন্ন সূত্রের খবর, ফেডারেশন এখনো কে স্পোর্টসের কাছ থেকে লিগের জন্য অর্থ পায়নি। বিদ্যমান পরিস্থিতিতে আবার নারীদের লিগের আয়োজনও জরুরি। তাই আজকের সভার মাধ্যমে দু’টি বিষয় সমন্বয় করে ফেডারেশন একটি সিদ্ধান্তে আসতে চায় বলে জানা গেছে। 

বাফুফে নির্বাহী কমিটি ২১ জনের। আরিফ হোসেন মুন পদত্যাগ করায় এখন ২০ জনের। জরুরি সভায় জেলায় থাকা বাফুফে সদস্যরা সাধারণত উপস্থিত হতে পারেন না। আজকের সভায় সব মিলিয়ে ৯/১০ জন সশরীরে উপস্থিত হতে পারেন এবং কয়েকজন জুমেও সংযুক্ত থাকতে পারেন।

এজেড/এইচজেএস