চলতি জুনে ফিফা উইন্ডোর অংশ হিসেবে এশিয়া সফরে আসছে বিশ্বচ্যাম্পিয়ন আর্জেন্টিনা। যেখানে তারা দুটি প্রীতি ম্যাচে অস্ট্রেলিয়া ও ইন্দোনেশিয়ার মুখোমুখি হবে। আগামী ১৫ জুন বেইজিংয়ের ওয়ার্কার্স স্টেডিয়ামে অস্ট্রেলিয়ার বিপক্ষে প্রথম ম্যাচে নামবেন লিওনেল মেসিরা। ম্যাচটি সরাসরি দেখতে ইতোমধ্যে টিকিট বিক্রি শুরু হচ্ছে। তবে এসব টিকিটের অতিরিক্ত দাম নির্ধারণের অভিযোগ করেছেন দর্শকরা। এটিকে তারা ‘ডাকাতির’ সঙ্গেও তুলনা করেছেন!

আসন্ন দুটি প্রীতি ম্যাচের জন্য বিশ্বকাপজয়ী অধিনায়ক মেসিকে নেতৃত্বে রেখেই, দল ঘোষণা করেছেন কোচ লিওনেল স্কালোনি। ঘোষিত দলে যেমন কয়েকটি চমক আছে, তেমনি রয়েছে কয়েকজন পরিচিত মুখের অনুপস্থিতিও। সবমিলিয়ে স্কোয়াডে আছেন ২৭ জন। ইনজুরির কারণে বিশ্বকাপ দলে থাকা পাওলো দিবালা, আলেজান্দ্রো গোমেস, ফ্রাঙ্কো আরমানি, লিসান্দ্রো মার্টিনেজ ও লাউতারো মার্টিনেজকে স্কোয়াডে রাখা হয়নি।

আরও পড়ুন >> এশিয়া সফরের জন্য আর্জেন্টিনার দল ঘোষণা, বাদ পড়লেন যারা

চীনের একাধিক গণমাধ্যমে বলা হয়, ওয়ার্কার্স স্টেডিয়ামের দর্শক ধারণক্ষমতা ৬৮ হাজার। বিভিন্ন ক্যাটাগরির টিকিটের জন্য দর্শকদের সর্বনিম্ন ৮,৭৫৩ টাকা (৮২ ডলার) থেকে সর্বোচ্চ ৭২,৫৮৭ টাকা (৬৮০ ডলার) পর্যন্ত খরচ করতে হবে। চীনা মুদ্রায় যা সর্বনিম্ন ৫৮০ ইউয়ান থেকে সর্বোচ্চ ৪৮০০ ইউয়ান পর্যন্ত। আগামী ৫ ও ৮ জুন দুই ধাপে টিকিট বিক্রির কথা জানিয়েছেন আয়োজকরা। তবে টিকিটের বাড়তি দাম নিয়ে অসন্তুষ্ট ফুটবল অনুরাগীরা ইতোমধ্যে অনলাইনে সরব হয়েছেন।

দেশটির সামাজিক যোগাযোগমাধ্যম ওয়েইবোতে (টিকটকের মতো) আয়োজকদের অফিসিয়াল অ্যাকাউন্টে গিয়ে এক চীনা ভক্ত লিখেছেন, ‌‘আমি আপনাদের বিরুদ্ধে ডাকাতির অভিযোগ করছি।’ আরেক ব্যবহারকারী লিখেছেন, ‘৪৮০০ ইউয়ানের বিনিময়ে কি খেলার সময় মেসি আমাদেরকে তার পিঠে চড়াবে?’

আরও পড়ুন >> বিশ্বকাপজয়ী আর্জেন্টাইনদের মেলা বসালেন মার্টিনেজ

কাতার বিশ্বকাপ জয়ের পর সর্বশেষ ঘরের মাঠে দুটি প্রীতি ম্যাচেও জয়ের ধারা অব্যাহত রেখেছে স্কালোনির শিষ্যরা। পানামার বিপক্ষে ২-০ গোলে জয়ের পর কিরাসাওকে ৭ গোলে উড়িয়ে দিয়েছে আর্জেন্টিনা। সেই ধারাবাহিকতা ধরে রাখার লক্ষ্যে এবার তারা  আগেও অস্ট্রেলিয়া ও ইন্দোনেশিয়ার মোকাবিলা করবে। ফ্রান্সকে হারিয়ে কাতার বিশ্বকাপ জয়ের মঞ্চেও শেষ ষোলোয় অস্ট্রেলিয়ার মুখোমুখি হয়েছিলেন মেসিরা। হাড্ডাহাড্ডি লড়াইয়ের পর অবশ্য আকাশী-নীল জার্সিধারীরা জয় পেয়েছিল।

এর আগে সর্বশেষ ২০১৭ সালের চীন সফরে গিয়েছিলেন মহাতারকা মেসি। অনুমিতভাবেই তার ও আর্জেন্টিনার খেলা গ্যালারিতে বসে দেখা নিয়ে ব্যাপক আগ্রহ ও উদ্দীপনা তৈরি হয়েছে দেশটিতে। আয়োজকদের কাছ থেকে টিকিট না মিললে কালোবাজার থেকে বাড়তি মূল্যে কিনতেও তৈরি অনেকে। সেটা যাতে না ঘটে, সেজন্য কঠোর পদক্ষেপ নেওয়া হচ্ছে। স্টেডিয়াম ঢুকতে হলে দর্শকদের টিকিটের পাশাপাশি পরিচয়পত্র বা পাসপোর্ট দেখাতে হবে।

পরবর্তীতে ১৯ জুন ইন্দোনেশিয়ার বিপক্ষে মেসিদের ম্যাচটি হবে জাকার্তায়। আগামী সেপ্টেম্বরে দক্ষিণ আমেরিকা অঞ্চলের বাছাই শুরুর আগে ইন্দোনেশিয়ার সঙ্গে ম্যাচটি হবে আর্জেন্টিনার শেষ প্রীতি ম্যাচ।

এএইচএস