ইতিহাসের সামনে দাঁড়িয়ে আছে ম্যানচেস্টার সিটি। ইংলিশ প্রিমিয়ার লিগ এবং এফএ কাপের শিরোপা জয়ের পর এবার চ্যাম্পিয়ন্স লিগের মাধ্যমে দলটির সামনে ‘ট্রেবল’ জয়ের হাতছানি দিচ্ছে। আগামীকাল (শনিবার) তুরস্কের ইস্তাম্বুলে ইন্টার মিলানের বিপক্ষে ফাইনালের মহারণে নামছে পেপ গার্দিওলার শিষ্যরা। 

ইংল্যান্ড ও ইতালিয়ান দুই জায়ান্টের এই দ্বৈরথে সামগ্রিক বিবেচনায় সিটিকেই সবাই এগিয়ে রাখছে। ম্যাচটিতে জয়লাভ করতে পারলেই দ্বিতীয় কোনো ইংলিশ ক্লাব হিসেবে এক মৌসুমে প্রিমিয়ার লিগ, চ্যাম্পিয়ন্স লিগ ও এফএ কাপের শিরোপা জয়ের বিরল এক গৌরব অর্জন করবে সিটি। যেটি এর আগে ১৯৯৯ সালে অর্জন করেছিল ম্যানচেস্টার ইউনাইটেড। 

২০০৮ সালে আবুধাবী ভিত্তিক প্রতিষ্ঠানের কাছে সিটির মালিকানা যাওয়ার পর থেকেই অন্যতম লক্ষ্য ছিল ইউরোপের সর্বোচ্চ ক্লাব আসরের শিরোপা ঘরে তোলা। কিন্তু দীর্ঘ ১৪ বছরেও তা অধরাই থেকে গেছে। যদিও নতুন মালিকের অধীনে নিজেদের ইংলিশ ফুটবলে অন্যতম জায়ান্ট দল হিসেবে ঠিকই প্রতিষ্ঠিত করে ফেলেছে সিটিজেনরা। প্রিমিয়ার লিগ শিরোপা জয় এখন তাদের কাছে নিয়মে পরিণত হয়েছে।

২০২১ সালে চ্যাম্পিয়ন্স লিগ জয়ের একেবারে দ্বারপ্রান্তে গিয়েও অল-ইংলিশ ফাইনালে চেলসির কাছে ১-০ গোলে পরাজিত হয়ে হতাশ হতে হয়। গতবার রিয়াল মাদ্রিদের কাছে হেরে সেমিফাইনাল থেকেই বিদায় নিতে হয়েছিল। সেই ম্যাচের প্রতিশোধই যেন এবার নিয়েছে পেপ গার্দিওলার শিষ্যরা। শেষ চারে বর্তমান চ্যাম্পিয়ন মাদ্রিদকে দুই লেগ মিলিয়ে ৫-১ ব্যবধানে পেছনে ফেলে স্বপ্নে ফাইনাল নিশ্চিত করেছে। এখন ইস্তাম্বুলে আতার্তুক অলিম্পিক স্টেডিয়ামে শেষ কাজটুকু সারতে চায় সিটি।

২০১৭ সাল থেকে সিটির গোলবার সামলানো এডারসন বলছেন, ‘এই শিরোপার জন্য আমরা সবাই দীর্ঘদিন ধরে কাজ করে যাচ্ছি। এই দলটি অনেক জয় দেখেছে, একইসঙ্গে বেশ কিছু পরাজয়ও বরণ করেছে। যে সকল খেলোয়াড় গত পাঁচ থেকে ছয় বছর এখানে আছে তারা এসব জয়-পরাজয়ের সাক্ষী। আমরা পরাজয় থেকে শিক্ষা নিয়ে এ পর্যন্ত এসেছি।’

৯০ মিনিটে চোখ গার্দিওলার

গার্দিওলার অধীনে গত ছয় মৌসুমে পাঁচবার সিটি প্রিমিয়ার লিগ শিরোপা ঘরে তুলেছে। এছাড়া ২০১৬ সালে দায়িত্ব নেওয়ার পর তিনি দলকে চারবার লিগ কাপ, এফএ কাপ জিতিয়েছেন দুইবার। তবে এখন পর্যন্ত কোনোবারই দলটি চ্যাম্পিয়ন্স লিগ শিরোপার স্বাদ পায়নি। ২০২১ সালে সিটি প্রথমবার ফাইনালে উঠলেও হেরে যায় স্বদেশের ক্লাব চেলসির কাছে। যদিও গার্দিওলা বার্সেলোনার হয়ে দুবার চ্যাম্পিয়ন্স লিগ জিতেছেন। প্রিমিয়ার লিগের দুটি শিরোপা জিতে পেপ গার্দিওলার দলটি ট্রেবল জয়ের অপেক্ষায় রয়েছে। তবে বাস্তবতা জানেন অভিজ্ঞ এই স্প্যানিশ কোচ। ইতিহাসের দিকে না তাকিয়ে, তিনি ফাইনালের ৯০ মিনিটের প্রতি পূর্ণ মনোযোগ দিতে চান। 

বলেন, ‘ফাইনালে থাকাটা একটা স্বপ্ন। দুই বছর আগেও আমরা এখানে ছিলাম, কিন্তু ভিন্ন পরিস্থিতিতে। আমরা আমাদের সেরাটা দেওয়ার চেষ্টা করব, কারণ আমরা জানি ফাইনাল নির্ভর করে নির্দিষ্ট ৯০ মিনিটে কেমন খেলবেন, তার ওপর। এটা ইতিহাসের বিষয় নয়।’ তিনি আরও বলেন, ‘প্রতিপক্ষের চেয়ে ভালো হওয়ার জন্য ৯০ মিনিটে কী করতে হবে, সেটাই বড় বিষয়। গ্রুপ পর্ব, কোয়ার্টার-ফাইনাল, গত মৌসুম, প্রিমিয়ার লিগ বা এফএ কাপে আপনি কী করেছেন, তা কাজে আসবে না। এটি এখন কেবলই এক ম্যাচের লড়াই।’

হলান্ডে দুশ্চিন্তা, হলান্ডে ভরসা

প্রিমিয়ার লিগে প্রথম মৌসুমেই ঝড় তুলেছেন হলান্ড। ইতোমধ্যে বরুশিয়া ডর্টমুন্ড থেকে সিটিতে পাড়ি জমানো এই তারকা নতুন ক্লাবের হয়ে সব প্রতিযোগিতা মিলিয়ে করেছেন ৫২টি গোল। আর্সেনালকে হটিয়ে সিটিকে সাফল্য এনে দেওয়া ২২ বছর বয়সি এই তারকা গত শনিবার নগর প্রতিদ্বন্দ্বী ইউনাইটেডকে হারিয়ে সিটির এফএ কাপের শিরোপা জয়েও রেখেছিলেন গুরুত্বপূর্ণ ভূমিকা। যার সুবাদে ট্রেবল শিরোপা জয়ের পথে দ্বিতীয় ধাপও পেরিয়ে যায় সিটিজেনরা।

তবে দুশ্চিন্তার বিষয় হচ্ছে গোলমেশিন হলান্ড চ্যাম্পিয়ন্স লিগে অনেক দিন ধরে গোলখরায় ভুগছেন। সেমিফাইনালের দুই লেগে রিয়ালের বিপক্ষে জালভেদ করতে পারেননি। তবুও ইন্টারের সামনে বড় চ্যালেঞ্জের নাম হলান্ড। তাকে আটকানোর পথ খুঁজছে মিলান শিবির। 

এফআই