২০০৪ সালের পর থেকে ২১টি শিরোপা জিতেছে ইংলিশ ক্লাব চেলসি। এর মধ্যে পাঁচটি প্রিমিয়ার লিগ ও দুটি চ্যাম্পিয়ন্স লিগ ট্রফি রয়েছে। কিন্তু গেল মৌসুমটা একেবারেই ভালো যায়নি ক্লাবটির। প্রিমিয়ার লিগে সাফল্যের খোঁজে দুইজন কোচকে বরখাস্ত পর্যন্ত করেছে। তারপরও ব্যর্থতা তাদের পিছু ছাড়েনি। টেবিলের ১২তম স্থানে থেকে লিগ শেষ করতে হয়েছে। তবে নতুন ম্যানেজার মাউরিসিও পচেত্তিনো মনে করেন, ইংল্যান্ডের সেরা দল চেলসি। 

সাউদাম্পটন ও টটেনহ্যামের সাবেক বস পচেত্তিনো বলেন, ‘গত ১০, ১২, ১৫ বছরে ইংল্যান্ডের সেরা দলে পরিণত হয়েছে চেলসি। আমি প্রিমিয়ার লিগ সম্পর্কে খুব ভালোভাবে জানি। চেলসির সংষ্কৃতি সম্পর্কেও অবগত আছি। আমি মনে করি আবারো জয়ের ধারায় ফিরতে এখানকার সমর্থকরা মুখিয়ে আছে।’

৫১ বছর বয়সী এই আর্জেন্টাইন ২০২১-২২ মৌসুমে লিগ ওয়ান শিরোপাসহ পিএসজিকে তিনটি ট্রফি উপহার দিয়েছেন। এর আগে ইংল্যান্ডে ছয় বছরের মেয়াদে তিনি কোনো শিরোপা জিততে পারেননি। যদিও তার অধীনে স্পার্সরা ২০১৯ সালে চ্যাম্পিয়ন্স লিগের ফাইনালে খেলেছিল।
 
পচেত্তিনো বলেন, ‘অতীতের তুলনায় এক ভিন্ন আঙ্গিকের অত্যন্ত তরুণ এই দলটি নিয়ে কাজ করতে আমি মুখিয়ে আছি। কিন্তু আমাদের সবাইকে একটি বিষয় বুঝতে হবে এজন্য কঠোর পরিশ্রমের প্রয়োজন। আগামী কয়েক বছরের সাফল্যের খোঁজে অনুশীলন মাঠে দারুণ একটি পরিবেশ গড়ে তুলতে হবে। চেলসি ফুটবল ক্লাবের সঙ্গে নিজেকে যুক্ত করতে পারাটা আমার জন্য দারুণ গৌরবের। আমি চেলসিকে খুব ভালোভাবে চিনি, এটা বিশ্বের অন্যতম সেরা ক্লাব। সে কারণে অবশ্যই এখানে আসার সিদ্ধান্তটা একেবারেই সহজ ছিল।’

প্রথম মৌসুমেই ক্লাবের নতুন মালিক টড বোহলি কোচ থমাস টাচেল ও গ্রাহাম পটারকে ছাঁটাই করেছেন। জানুয়ারিতে ট্রান্সফার মার্কেটে ২৮৮ মিলিয়ন পাউন্ড ব্যয় করেও সফল হতে পারেনি চেলসি। বুন্দেসলিগা, লা লিাগা, সিরি-এ ও লিগ ওয়ানের সব ক্লাব মিলেও একসাথে ট্রান্সফার বাবদ এত অর্থ ব্যয় করেনি। 

এবারের গ্রীষ্মে অনেকটাই বদলে যাওয়া দলের দায়িত্ব নিতে যাচ্ছেন পচেত্তিনো। কালিডু কুলিবালি, এডওয়ার্ড মেন্ডি ও এন’গোলো কান্তে চলে গেছেন সৌদি আরবের লিগে। ইংলিশ মিডফিল্ডার ম্যাসন মাউন্ড ম্যানচেস্টার ইউনাইটেডে, রুবেন লোফতাস-চিক এসি মিলানে ও মাতেও কোভাচিচ প্রিমিয়ার লিগ বিজয়ী ম্যানচেস্টার সিটিতে যোগ দিয়েছেন। তবে তার পরিবর্তে ৫২ মিলিয়ন পাউন্ডের বিনিময়ে ফরাসি স্ট্রাইকার ক্রিস্টোফার এনকুকু আরবি লিপজিগ থেকে দলে এসেছেন। ভিয়ারিয়াল থেকে আট বছরের চুক্তিতে সেনেগালিজ ফরোয়ার্ড নিকোলাস জ্যাকসনকেও দলে ভিড়িয়েছে ব্লুজরা। 

পচেত্তিনো অবশ্য বলছেন ক্লাবের পরিকল্পনা বেশ স্পষ্ট। কিন্তু এর বাস্তবায়নে কিছুটা সময় লাগবে। তিনি বলেন, ‘আমরা এখানে এসেছি ক্লাব ও সমর্থকদের সহযোগিতা করতে। দিনের শেষে সবচেয়ে গুরুত্বপূর্ণ হলো সবাইকে খুশী করা, নিজেদের নিয়ে গর্ব করা। খেলোয়াড়দেরও এটা উপলদ্ধি করতে হবে। অবশ্যই ফুটবলের ইতিহাসে চড়াই-উতরাই রয়েছে। কিন্তু চেলসি এমন একটি ক্লাব যা সব বাধাকে উপেক্ষা করে সবসময় সামনে এগিয়ে গেছে। শীর্ষ পর্যায়ে টিকে থাকতে হলে ক্লাবের যা প্রয়োজন তার নিশ্চয়তা আমাদের দিতে হবে।