নারী বিশ্বকাপে অঘটনের চলছেই। যার সবশেষ উদাহরণ হয়ে রইলো ইউরোপিয়ান ফুটবল পরাশক্তি ইতালি। নাটকীয় এক ম্যাচে দক্ষিণ আফ্রিকার নারীদের কাছে ৩-২ গোলে হেরেছে তারা। এই পরাজয়ের পর বিশ্বকাপ থেকে বাদ পড়লো আজ্জুরি নারীরা। বিপরীতে দ্বিতীয়বারের মতো বিশ্বকাপে এসেই নকআউট পর্বে পা রেখেছে দক্ষিণ আফ্রিকা। 

আরও পড়ুন: নারী বিশ্বকাপে অঘটনের দিন 

বুধবার নিউজিল্যান্ডের ওয়েলিংটনে গ্রুপ পর্বে নিজেদের শেষ ম্যাচে মাঠে নেমেছিল ইতালি ও দক্ষিণ আফ্রিকা। র‍্যাঙ্কিং, ইতিহাস সব বিবেচনায় এগিয়ে থেকেই ম্যাচ শুরু করে ইতালি। ম্যাচে তাদের শুরুটাও হয়েছে দাপুটে। দক্ষিণ আফ্রিকার ডিফেন্সে হ্লামিনির ফাউলের সুবাদে ম্যাচের দশ মিনিটেই পেনাল্টি পেয়ে যায় তারা। স্পটকিক থেকে লক্ষ্যভেদ করতে ভুল করেননি ইতালিয়ান মিডফিল্ডার আরিয়ানা কারুসো। 

লিড অবশ্য বিশ মিনিটের বেশি ধরে রাখতে পারেনি ইতালির মেয়েরা। ৩২ মিনিটের মাথায় বেনেদেত্তা অরসির আত্মঘাতী গোলে সমতায় ফিরে আসে দক্ষিণ আফ্রিকা। এরপরেই ম্যাচের নিয়ন্ত্রণ চলে যায় আফ্রিকান দেশটির হাতে। যদিও প্রথমার্ধের বাকি সময়ে গোল পাওয়া হয়নি তাদের। 

দ্বিতীয়ার্ধেও আক্রমণাত্মক সূচনা করে দক্ষিণ আফ্রিকা। ম্যাচের ৬৭ মিনিটে তার সুফলও পায় তারা। এবারেও গোলের মূলে ছিলেন অরসি। তার ভুলেই বল পেয়ে যান দক্ষিণ আফ্রিকান হ্লামিনি। সেখান থেকেই দারুণ বোঝাপড়ায় দক্ষিণ আফ্রিকাকে এগিয়ে দেন হিলদাহ মাগাইয়া। 

ম্যাচে পিছিয়ে পড়ে আবারও আক্রমণের ধার বাড়ায় ইতালি। ম্যাচের ৭৪ মিনিটে সমতায় ফিরে আসে তারা। এবারও স্কোরশিটে নাম লেখান কারুসো। ২-২ সমতায় নকআউট পর্বে চলে যাবার পথেই ছিল ইতালি। 

কিন্তু ম্যাচের একেবারে অন্তিম সময়ে ইতালির স্বপ্ন ভাঙেন দক্ষিণ আফ্রিকান অধিনায়ক কাগলানা। দারুণ ফিনিশিংয়ে ইতালির জালে বল জড়ান এই স্ট্রাইকার। তিন ম্যাচে ৪ পয়েন্ট নিয়ে দ্বিতীয় স্থানে থেকে নকআউটে পা রেখেছে দক্ষিণ আফ্রিকা। আর ৩ ম্যাচে মাত্র ১ জয় নিয়ে গ্রুপপর্ব থেকেই বাদ পড়েছে ইতালি। 
জেএ