সম্প্রতি পেশাদার ফুটবলকে বিদায় জানিয়েছেন ইতালির কিংবদন্তি গোলরক্ষক জিয়ানলুইজি বুফন। ২৮ বছরের ক্যারিয়ার শেষে নিজের শৈশবের ক্লাব পার্মার জার্সিতেই শেষ ম্যাচ খেলেছেন তিনি। এরই মধ্যে খবর, ইতালি জাতীয় ফুটবল দলের নতুন এক দায়িত্ব গ্রহণ করেছেন বুফন।  

৪৫ বছর বয়সী সাবেক এই গোলরক্ষক জাতীয় দলের কোচ রবার্তো মানচিনির সঙ্গে ডেলিগেশন প্রধান হিসেবে কাজ করবেন। গিয়ানলুকা ভিয়াল্লির মৃত্যুর পর থেকে আজ্জুরিদের জাতীয় দলের এই পদটি খালি ছিল।

২০০৬ সালে বিশ্বকাপ জয়ী ইতালি দলের সদস্য বুফন বলেন, ‘নীল জার্সিটি আমার জীবনের একটি অংশ হয়ে গেছে। রবার্তো মানচিনিকে সবদিক থেকে সহযোগিতা করার চেষ্টা আমার থাকবে। ইতালি দলে শুধু পুরস্কারই গণনা করা হয় না। এখানে যে বিনিয়োগ, ত্যাগ ও প্রাপ্যতা রয়েছে সেটাও গুরুত্বপূর্ণ।’

বুফনকে পেয়ে ইতালিয়ান ফুটবল ফেডারেশন বলেছে, ‘এটা ইতালির জন্য একটি অসাধারণ দিন। কারন জিজি ঘরে ফিরেছে।’ সেপ্টেম্বরে নর্থ মেসিডোনিয়া ও ইউক্রেনের বিরুদ্ধে ইতালির ইউরো ২০২৪ বাছাইপর্বে বুফন তার নতুন কাজ শুরু করবেন।

বুফন ইতালির হয়ে ১৯৯৭-২০১৮ পর্যন্ত ১৭৬ ম্যাচ খেলেছেন। ক্লাব ক্যারিয়ারে খেলেছেন ৯৭৫ ম্যাচ। ফুটবলের প্রায় সব শিরোপা জেতা বুফন অবশ্য জিততে পারেননি চ্যাম্পিয়ন্স লিগ শিরোপা।

এফআই