বিশ্বচ্যাম্পিয়ন আর্জেন্টিনা কিছুদিন পরপরই বাংলাদেশে আলোচনায়। কখনো দেশি ক্লাব, ফেডারেশন আবার অনেক সময় বিদেশি কোনো সংস্থা/ব্যক্তির মাধ্যমে মেসিদের বাংলাদেশে আনার খবর রটে। গত দশ মাসে অসংখ্য খবর রটলেও বাস্তবে শুধু এমিলিয়েনো মার্টিনেজই এসেছেন। 

গতকাল ভারতীয় মিডিয়ার সংবাদ, বিশ্বকাপ ফাইনালে গোলদাতা অ্যাঞ্জেল ডি মারিয়া দুর্গাপূজায় আসবেন কলকাতায়। সেই উপলক্ষ্যে বাংলাদেশেও একদিন সফরে আসতে পারেন। গত মাসে আর্জেন্টিনার বিশ্বকাপ জেতানোর অন্যতম নায়ক এমিলিয়েনো মার্টিনেজ এ দেশে এসে ঘুরে গেছেন। তাকে কলকাতার যে ক্রীড়া উদ্যোক্তা এনেছিলেন শতদ্রু দত্ত, ডি মারিয়ার যোগসূত্রও তিনি।

আরও পড়ুন: কিংবদন্তি মোহাম্মদ আলী থেকে মার্টিনেজ, বাংলাদেশে পা পড়েছে যাদের

ডি মারিয়ার বাংলাদেশে আসা প্রসঙ্গে তিনি বলেন, ‘কলকাতা থেকে ডি মারিয়াকে বাংলাদেশে আনার ব্যাপারটি একেবারে প্রাথমিক পর্যায়ে রয়েছে। ২৩ অক্টোবর এ নিয়ে কাজ করব।’ 

মার্টিনেজের সময় ডলার বিনিময়সহ আরো অনেক বিষয়ে জটিলতা ছিল। শেষ পর্যন্ত মাত্র ১১ ঘন্টার সফরে আসলেও বাংলাদেশের ক্রীড়ামোদীরা তাকে দেখতে পারেননি। অধিনায়ক জামাল ভূঁইয়ার সঙ্গে ঘটেছে একটি অনাকাঙ্খিত ঘটনা। শতদ্রু দত্ত জানিয়েছিলেন, তার কাছে জামালের জন্য মার্টিনেজের স্বাক্ষরিত জার্সি রয়েছে। এক মাস পেরিয়ে গেলেও জামাল সেই জার্সি এখনো হাতে পাননি। এই প্রসঙ্গে শতদ্রু বলেন, ‘আমি বাংলাদেশে আসলে সেটি নিয়ে আসব। ডি মারিয়ার বিষয়ে কাজ করতে আসা হতে পারে তখন দিয়ে দেব।’

আরও পড়ুন: মার্টিনেজের ঢাকা সফর : উপেক্ষিত ভক্ত ও গণমাধ্যম

মার্টিনেজের সংক্ষিপ্ত সফরটি আলোচনার চেয়ে সমালোচনার জন্মই দিয়েছিল বেশি। ভারতের ক্রীড়া উদ্যোক্তার কর্মকাণ্ড ছিল প্রশ্নবিদ্ধ। আর্জেন্টিনার প্রতি বাংলাদেশের ক্রীড়ামোদীদের আবেগ ব্যবসায়ের উপলক্ষ্য হিসেবে মনে করছেন অনেকে। ডি মারিয়ার বিষয়টি কোন পর্যন্ত গড়ায় সেটাই দেখার বিষয়। 

এজেড/এফআই