দিনে দিনে পরিস্থিতি যেন আরও কঠিন হচ্ছে প্যারিস সেইন্ট জার্মেইনের জন্য। তারকাখচিত দল নিয়েও বারবার হতাশ হতে হয়েছে ফ্রান্সের ক্লাবটিকে। মেসি-নেইমার-এমবাপে একা যা পারেননি, সেই কাজটা করতে হবে রীতিমতো খর্বশক্তির দল নিয়ে।

তবে কাজটা সহজ হচ্ছেনা প্যারিসিয়ানদের জন্য। গ্রুপ পর্বেই  ইউরোপিয়ান জায়ান্টদের মুখোমুখি হতে হচ্ছে তারা। চ্যাম্পিয়নস লিগের গ্রুপ এফের মৃত্যুকূপে তাদের সঙ্গী জার্মানির বুরুশিয়া ডর্টমুন্ড এবং সাতবারের চ্যাম্পিয়নস লিগজয়ী এসি মিলান। সেইসঙ্গে ইংলিশ ফুটবলে আলোড়ন তোলা নিউক্যাসল ইউনাইটেডকে দেখা যাবে তাদের সঙ্গে। এ এমন এক গ্রুপ, যেখানে চার দলই যেতে পারে পরের রাউন্ডে।

পিএসজির কথা বাদ দিলে আর সব জায়ান্টই পেয়েছে সহজ গ্রুপ। বর্তমান চ্যাম্পিয়ন ম্যানচেস্টার সিটি প্রতিপক্ষ হিসেবে পাচ্ছে লাইপজিগ, রেড স্টার বেলগ্রেড এবং ইয়াং বয়েজকে।

রিয়াল মাদ্রিদ এবং বার্সেলোনাও নিজেদের গ্রুপ নিয়ে খুশি হতেই পারে। লস ব্লাঙ্কোসদের সঙ্গে 'সি' গ্রুপে আছে ইতালিয়ান চ্যাম্পিয়ন নাপোলি, এবং জার্মানির ইউনিয়ন বার্লিন। এর সঙ্গে চতুর্থ দল হিসেবে থাকছে ব্রাগা।

দীর্ঘদিন ধরে চ্যাম্পিয়নস লিগে ধুঁকতে থাকা বার্সেলোনাও পেয়েছে সহজ গ্রুপ। 'এইচ' গ্রুপে তাদের সঙ্গী পোর্তো, শাখতার দোনেৎস্ক এবং রয়্যাল অ্যান্টওয়ার্প।

গ্রুপ 'এ' তে অবশ্য দেখা হচ্ছে দুই পুরাতন প্রতিপক্ষের। এই গ্রুপে আছে জার্মানির বায়ার্ন মিউনিখ এবং ইংল্যান্ডের ম্যানচেস্টার ইউনাইটেড। ১৯৯৯ সালের চ্যাম্পিয়নস লিগের ফাইনালে এই দুই দল মুখোমুখি হয়েছিল।

এক নজরে চ্যাম্পিয়নস লিগের গ্রুপ

গ্রুপ ‘এ’: বায়ার্ন মিউনিখ, ম্যানচেস্টার ইউনাইটেড, কোপেনহেগেন, গালাতাসারাই

গ্রুপ ‘বি’: আর্সেনাল, সেভিয়া, পিএসভি আইন্দহোভেন, লাঁস

গ্রুপ ‘সি’: রিয়াল মাদ্রিদ, নাপোলি, ব্রাগা, ইউনিয়ন বার্লিন

গ্রুপ ‘ডি’: ইন্টার মিলান, বেনফিকা, সালজবুর্গ, রিয়াল সোসিয়েদাদ

গ্রুপ ‘ই’: আতলেতিকো মাদ্রিদ, ফেইনুর্দ, লাৎসিও, সেল্টিক

গ্রুপ ‘এফ’: পিএসজি, বরুসিয়া ডর্টমুন্ড, এসি মিলান, নিউক্যাসল

গ্রুপ ‘জি’: ম্যানচেস্টার সিটি, লাইপজিগ, রেড স্টার বেলগ্রেড, ইয়াং বয়েজ

গ্রুপ ‘এইচ’: বার্সেলোনা, পোর্তো, শাখতার দোনেৎস্ক, রয়্যাল অ্যান্টওয়ার্প

জেএ